ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে হবে : সৈয়দ রবিউস সামস

রোকুনুজ্জামান সেলিম | প্রকাশিত: ০৮:৪৬ এএম, ১৫ নভেম্বর ২০১৭

সৈয়দ রবিউস সামস র’দিয়া আইএনসি’র স্বত্ত্বাধিকারী। প্রতিষ্ঠানটি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের জনসংযোগ সেবা দিয়ে থাকে। এছাড়া তিনি তরুণ উদ্যোক্তা উন্নয়ন, সামাজিক যোগাযোগ, জনসংযোগ বিষয় নিয়ে নিয়মিত লেখালেখি করেন। সম্প্রতি তার লেখা বই ‘এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ...?’ প্রকাশিত হয়েছে। নতুন উদ্যোক্তাদের ব্যবসা শুরুর কৌশল এবং প্রকাশিত জার্নাল নিয়ে কথা হয় জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন রোকুনুজ্জামান সেলিম

জাগো নিউজ : শুরুর গল্পটা জানতে চাই-
সৈয়দ রবিউস সামস : নিজেই কিছু একটা করবো বলে ভাবতাম সবসময়। অন্যের অধীনে চাকরি না করে কিভাবে নিজে নিজে কিছু একটা করা যায়। সেই দৃঢ় প্রত্যয় নিয়ে কিছুদিন ভাবি। যুক্তরাজ্যের কার্ডিফ মেট বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করে ২০১৪ সালে দেশে ফিরে আসি। সুযোগও চলে আসে তরুণ উদ্যোক্তাদের ‘জনসংযোগ উন্নয়ন প্লাটফর্ম’ নিয়ে কাজ করার। এ কাজই ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রফেশনাল ফেলো প্রোগ্রাম ২০১৬ তে অংশগ্রহণ করার সুযোগ করে দেয়।

জাগো নিউজ : নতুন স্টার্টআপদের ভালো করতে হলে পাবলিক রিলেশনের গুরুত্ব কতটুকু?
সৈয়দ রবিউস সামস : প্রসঙ্গটি খুবই সমসাময়িক বিষয়। আমাদের দেশে তরুণ উদ্যোক্তারা বেশ ভালো কাজ করছে। তাদের ব্যবসায়ের প্রতি ঝোঁক খুব বেশি। আমি লক্ষ্য করেছি যে, তাদের জনসংযোগ জ্ঞান নিয়ে ঘাটতি রয়েছে। মিডিয়ার সঙ্গে তাদের যোগাযোগটা মজবুত নয়। তবে যেমন ঢাকার বাইরে অনেকে হয়তো ভালো কাজ করছেন কিন্তু মিডিয়াতে ফোকাস হচ্ছে না। যদি কোনো নতুন উদ্যোক্তা খুব ভালো করে ফেলে; তখন মিডিয়া তাকে ফোকাস করে।

jagonews24

জাগো নিউজ : এ ক্ষেত্রে আপনি কী করছেন?
সৈয়দ রবিউস সামস : এ ক্ষেত্রে আমি যে কাজটা করছি, তা হচ্ছে- আমি বেছে বেছে কিছু স্টার্টআপের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় বিষয়গুলো হাইলাইট করার চেষ্টা করছি।

জাগো নিউজ : তরুণ উদ্যোক্তার জন্য জনসংযোগ কতটা জরুরি?
সৈয়দ রবিউস সামস : দেশের মানুষ এবং অন্যান্য প্রতিষ্ঠানসমূহ আমাদের প্রতিষ্ঠানকে কিভাবে দেখছে সেটা জানা যেকোনো কোম্পানির জন্য অত্যাবশ্যক। প্রধানত প্রোডাক্ট পাবলিসিটি, করপোরেট পাবলিসিটি, সরকারের সঙ্গে উন্নত সম্পর্ক গড়ে তোলা, এমপ্লয়িদের জন্য নানারকম করপোরেট পাবলিকেশন যেমন, নিউজ লেটার, ম্যাগাজিন, বুলেটিন ইত্যাদি প্রকাশ করা জনসংযোগের প্রধান কাজ। তবে সময়ের সঙ্গে সঙ্গে জনসংযোগের রীতি ও কলাকৌশলেও এসেছে ব্যাপক পরিবর্তন। আগে থেকে এসব বিষয়ে প্রচুর জ্ঞান এবং দক্ষতা অর্জন করা প্রয়োজন।

jagonews24

জাগো নিউজ : এ ব্যাপারে সরকারের কোনো উদ্যোগ রয়েছে কি?
সৈয়দ রবিউস সামস : সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগে বেশকিছু উল্লেখযোগ্য উদ্যোগ রয়েছে স্টার্টআপকে উন্নত করার জন্য। এছাড়া শিল্প মন্ত্রণালয়ও কাজ করছে। বেসরকারিভাবে এসএমই ফাউন্ডেশন কাজ করছে উদ্যোক্তা তৈরিতে।

জাগো নিউজ : একজন তরুণ উদ্যোক্তার প্রথম বড় চ্যালেঞ্জ কোনটি?
সৈয়দ রবিউস সামস : আমাদের দেশের একটি প্রচলিত ধারনা হচ্ছে- একজন গ্রাজুয়েশন শেষ করে চাকরিতে প্রবেশ করবে। কিন্তু তার মধ্যে যে ক্রিয়েটিভিটি আছে এবং সে জব না করেও যে জব দিতে পারে- বিষয়টি আমাদের সমাজ এখনো মেনে নিচ্ছে না। তাই একজন তরুণ উদ্যোক্তার প্রথম বড় চ্যালেঞ্জ হচ্ছে- সমাজ কী বলে, তা থেকে বের হয়ে আসতে হবে।

জাগো নিউজ : একজন উদ্যোক্তার সফলতার জন্য বিশেষ উপাদান কী?
সৈয়দ রবিউস সামস : নতুন উদ্যোগে নতুন ইনোভেশন না থাকলে ব্যবসা হবে না। এটা সব ব্যবসার ক্ষেত্রে প্রযোজ্য নয়। তবে নতুন পণ্য, নতুন পদ্ধতিতে সেবাদান, সহজে সমস্যার সমাধান, নতুন উপায়ে সন্তুষ্টি প্রদান ইত্যাদি সফলতার জন্য বিশেষ অবদান রাখতে পারে।

জাগো নিউজ : আইডিয়ার পাশাপাশি আর কী কী দরকার?
সৈয়দ রবিউস সামস : আমি দেখেছি যে, তার আইডিয়াটা ভালো। কিন্তু সে অন্যভাবে শুরু করলে হয়তো আরো ভালো হতো। এ জন্য এ বিষয়ে পড়াশোনা দরকার। এর উন্নয়নের জন্য চর্চা করতে হয়, সময় দিতে হয়। সর্বোপরি এ বিষয়ে পড়াশোনার প্রয়োজনীয়তা অপরিসীম।

jagonews24

জাগো নিউজ : নতুন উদ্যোক্তা তৈরির জন্য বাংলাদেশের প্লাটফর্ম কতটা প্রস্তুত?
সৈয়দ রবিউস সামস : সম্প্রতি দেশের এন্ট্রাপ্রেনিয়ার ইকো সিস্টেমে ব্যাপক পরিবর্তন হয়েছে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান কিছু ব্যবসায়িক ধারণার ওপর প্রতিযোগিতা করে থাকে। এগুলো খুবই ভালো উদ্যোগ। আমার মতে, আরো বেশি বেশি আয়োজন করা উচিত। এ ক্ষেত্রে সরকার যদি আরো উদ্যোগ নেয়, তাহলে খুবই ভালো হবে।

জাগো নিউজ : উদ্যোক্তাদের নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?
সৈয়দ রবিউস সামস : উদ্যোক্তাদের মধ্যে ভিশন আছে, উদ্যোগ আছে। আছে নতুন আইডিয়া নিয়ে লড়াই করার সাহস। তাই ভবিষ্যতে আমাদের নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। উদ্যোক্তাদের অনুপ্রেরণার উৎস সৃষ্টি করতে হবে।

এসইউ/আরআইপি

আরও পড়ুন