ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

পিরোজপুরে রাস উৎসব শুরু

জেলা প্রতিনিধি | পিরোজপুর | প্রকাশিত: ০৯:২৫ এএম, ০৫ নভেম্বর ২০১৭

সনাতন ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমায় ধর্মগুরু শ্রীশ্রীমদ দুর্গাপ্রসন্ন পরমহংসদেবের ১২৬তম আবির্ভাব দিবস আজ। দিবসকে ঘিরে পিরোজপুর জেলার কাউখালীতে ৫ দিনব্যাপী বাৎসরিক উৎসব শুরু হয়েছে। ৫ নভেম্বর শ্রীগুরু সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রম এ উৎসবের আয়োজন করে।

এ উপলক্ষে আশ্রম প্রাঙ্গণে বসেছে রাস মেলা। মেলায় নাগরদোলাসহ রকমারি জিনিসের পসরা সাজিয়েছে দোকানিরা। পাহাড়ি কাঠের নকশায় গড়া আকর্ষণীয় ফার্নিচারসহ দূর-দূরান্ত থেকে দোকানিরা এসেছে মেলায়। শীতের কাপড়, শিশুদের খেলনা সামগ্রীতে জমে উঠেছে মেলা।

pirojpur

রোববার সকালে হাজার হাজার ভক্তের অংশগ্রহণে সংঘ পতাকা উত্তোলন শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা আশ্রম প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কাউখালী বন্দর প্রদক্ষিণ করে। র্যালিতে নেতৃত্ব দেন আশ্রমের কেন্দ্রীয় সভাপতি স্বামী জগন্নাথানন্দ সরস্বতী, সাধারণ সম্পাদক রনঞ্জয় কৃষ্ণ দত্ত, কোষাধ্যক্ষ বিপুল কৃষ্ণ ঘোষ ও শোভাযাত্রা উপকমিটির আহ্বায়ক মানিক কর।

pirojpur

উৎসবের প্রচার, তথ্য ও অনুসন্ধান উপ-কমিটির যুগ্ম আহ্বায়ক সুব্রত রায় জানান, বিশ্ব চরাচরের দুঃখ বিমোচন, অধর্মের গ্লানি থেকে রক্ষা ও ধর্ম সংস্থাপনার্থে বিশ্ব শান্তি কামনায় ২৪ প্রহরব্যাপী তারকব্রহ্ম মহানাম সংকীর্তণ অনুষ্ঠিত হবে।

pirojpur

এতে সারাদেশের ভক্তসহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রায় লক্ষাধিক ভক্ত ও পুণ্যার্থীর সমাগম ঘটবে। পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল ও শ্রীলংকা থেকে ভক্তবৃন্দ অনুষ্ঠানে সমবেত হবেন। এ আশ্রমের সেবামূলক অনেক কার্যক্রম রয়েছে।

pirojpur

কার্যক্রমের মধ্যে মন্দিরভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা, দাতব্য চিকিৎসালয়ের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসাসেবা, বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে বিনামূল্যে বিশেষ চক্ষু চিকিৎসা শিবির, সুরেন্দ্র নাথ দে স্মৃতি পাঠাগার ও দৈনিক দরিদ্র নারায়ণ সেবা অন্যতম।

pirojpur

এছাড়া অন্য কর্মসূচির মধ্যে রয়েছে মঙ্গল আরতি, শ্রীমদ্ভাগবদ গীতা ও গুরুগীতা পাঠ, বস্ত্র বিতরণ, সরকারি হাসপাতালে দুস্থ রোগীর মধ্যে ফল বিতরণ, সান্ধ্যকালীন প্রার্থনা ও ধর্মসভা প্রভৃতি। ৯ নভেম্বর সমাপনী দিনের মহোৎসবে কুঞ্জভঙ্গ, নগরকীর্তণ ও পরিক্রমা এবং গুরুপূজা শেষে মহাপ্রসাদ বিতরণ করা হবে।

pirojpur

হাসান মামুন/এসইউ/আইআই

আরও পড়ুন