ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

৮৩ বছর পর পৌঁছাল চিঠি

প্রকাশিত: ০৮:১২ এএম, ০৪ জুলাই ২০১৪

শুভক্ষণটি দেখে যেতে পারলেন মা-মেয়ের কেউই। কারণ, মাকে লেখা স্কুলশিক্ষিকা মেয়ের চিঠিটি পৌঁছেছে ৮৩ বছর পর। ততদিনে দু’জনই চলে গেছেন না ফেরার দেশে।সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যানি রাজ্যে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

এ ঘটনার পর হয়তো আমাদের দেশের ডাক বিভাগ বুক ফুলিয়ে বলবে, দেখেছ, শুধু আমরাই দেরি করি না, যুক্তরাষ্ট্রের ডাক বিভাগও দেরি করে! বাংলাদেশের ডাক বিভাগ হয়তো আরেকটি বিষয় তুলে ধরবে। সেটা হল, চিঠি হারিয়ে যাওয়া। পিটসফিল্ডের ডাক বিভাগ ৮৩ বছর আগে চিঠিটি হারিয়ে ফেলেছিল। সম্প্রতি সেই চিঠিটি পোস্ট অফিসেই খুঁজে পেয়েছেন ডাক বিভাগের কর্মী মিশেল রওয়েল।

চিঠির ওপরে ২ সেন্টের একটি স্ট্যাম্প লাগানো দেখেই রওয়েল বুঝতে পারেন চিঠিটি অনেক পুরনো।১৯৩১ সালে ২৩ বছর বয়সী স্কুলশিক্ষিকা মিরিয়াম ম্যাকমাইকেল তার মা দোলেনা ম্যাকমাইকেলের কাছে চিঠিটি লেখেন। দু’জনেই কেউই এখন বেঁচে নেই। চিঠিটি তাই মিরিয়ামের ভাতিজি ও দোলেনার নাতনি ৬৯ বছর বয়সী অ্যান ম্যাকমাইকেলের কাছে দেওয়া হয়েছে।
নয় পৃষ্ঠা জুড়ে লেখা ওই চিঠিটিতে দেরিতে চিঠি লেখার জন্য মায়ের কাছে ক্ষমা চেয়েছেন মিরিয়াম। তবে দেরিতে লেখা ওই চিঠিটি ৮৩ বছর পর পৌঁছানোয় ডাক বিভাগের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে কি-না তা জানা যায়নি।