ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বর্ষার প্রিয় অনুষঙ্গ (দেখুন ছবিতে)

প্রকাশিত: ০৮:২২ এএম, ১৫ জুন ২০১৭

আবহমান বাংলার চিরায়ত সৌন্দর্য নিয়ে আসে বর্ষা। বাংলা ষড়ঋতুর দ্বিতীয় ঋতু বর্ষাকাল। আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। হিসেবের খাতায় দু’মাস হলেও এর ব্যাপ্তি প্রায় চার মাস। আজ আষাঢ়ের প্রথম দিন। এসেছে বর্ষাকাল। এই বর্ষার প্রিয় কিছু অনুষঙ্গ দেখুন ছবিতে। ছবি তুলেছেন জাগো নিউজের আলোকচিত্রী এবং জেলা প্রতিনিধিগণ।

নৌকা
ctg
বর্ষা এলে নদী-নালা, খাল-বিল জলে টইটম্বুর হয়ে যায়। মরা নদীতে জোয়ার আসে। তখন নৌকায় চড়ে খাল-বিল পেরিয়ে বহুদূর চলে যাওয়া যায়। এছাড়া প্রবল বর্ষণে নগরেও তৈরি হয় জলাবদ্ধতা। তখনও প্রয়োজন হয় নৌকার।

কদম
Kodom
কদম ফুল বর্ষার প্রিয় একটি অনুষঙ্গ। কদমের সঙ্গে ভালোবাসার নিবিড় সম্পর্ক রয়েছে। তাই বর্ষার কদম নিয়ে অনেক কবিতা-গান-গল্প রয়েছে। ভালোবাসার মানুষটির হাতেও অনেকে তুলে দেন প্রিয় কদম ফুল।

শাপলা
Lily
শাপলা আমাদের জাতীয় ফুল। বর্ষায় বিলের জলে দেখা যায় এই শাপলার হাসি। এই শাপলা আবার জীবিকা নির্বাহের উপায় হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। কারণ গ্রামবাংলার মানুষগুলো শাপলা বিক্রি করে জীবিকা নির্বাহ করে।

ছাতা
umbrella
বর্ষায় কখনো কখনো হঠাৎ আকাশজুড়ে দেখা যায় মেঘের ঘনঘটা। কখনো আকাশ ছাপিয়ে বৃষ্টির ধারা নেমে আসে। তখন বৃষ্টির জল থেকে বাঁচতে আমরা ছাতা ব্যবহার করে থাকি। বর্ষা এলে ছাতা ছাড়া যেন এক মুহূর্তও চলে না।

রেইন কোট
Rain
শহরে ছাতার ব্যবহারের চেয়ে রেইন কোটের ব্যবহার বেশি। মোটরসাইকেল, বাইসাইকেল ও রিকশাচালকরা বৃষ্টি থেকে রক্ষা পেতে রেইন কোট ব্যবহার করে থাকেন। এছাড়া ছোট ছেলেমেয়েরা রেইন কোট পরে স্কুলেও যায়।

হস্তশিল্প
jamalpur
গ্রামে বর্ষা এলে হাতে তেমন কাজ থাকে না। তাই মা-চাচিরা কুশিকাটায় নকশা করেন, পাটের আঁশ দিয়ে সিকা বানান এবং নকশী কাঁথা সেলাই করেন। নারীদের পাশাপাশি পুরুষরাও নিজের হাতে তৈরি করেন অনেক কিছু।

নৌকা বাইচ
Boat
বর্ষায় নদী জলে ভরভর থাকে। নদী তীরবর্তী মানুষ তখন নৌকা বাইচের আয়োজন করে। এটা জাতীয়ভাবেও অনেক গুরুত্বপূর্ণ। তাই শহরের জলাশয়েও বিশেষ দিবস উপলক্ষে নৌকা বাইচের আয়োজন করা হয়।

এসইউ/পিআর

আরও পড়ুন