ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিচিত্র পানীয়: বিষ্ঠা থেকে কফি!

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৭:৪২ এএম, ২৪ মে ২০১৭

কফিপ্রেমী মাত্রই কড়া কফি পছন্দ করেন। কফির ঘ্রাণে বিমোহিত হন না এমন লোকের সংখ্যা কমই। কফিপ্রেমীদের কাছে সবচেয়ে কড়া কফি পৌঁছে দিতে বিশ্বব্যাপী কফি উৎপাদকরা নানান কৌশল ব্যবহার করেন। ঠিক তেমনই এক বিচিত্র প্রাকৃতিক কৌশল ব্যবহার করে কড়া স্বাদের লুয়াক কফি তুলে দেওয়া হয় কফির কাপে।

কফির দেশ ইন্দোনেশিয়ার বালি দ্বীপে গিয়ে দেখা মিলল বিচিত্র এই পানীয়ের। এই কফি তার ঘ্রাণে বিমোহিত করবে আপনাকে আর তৈরির প্রক্রিয়া সম্পর্কে জানলে হবেন হতবাক।

গন্ধগোকুল বা সিভেট নামক বিড়ালের আছে এক ক্ষমতা। কফি গাছ থেকে সবচেয়ে কড়া এবং উৎকৃষ্ট কফির বীজটি খায় গন্ধগোকুল। তবে বীজগুলো এই প্রাণীর পেটে হজম হয় না। পরবর্তীতে অত্যন্ত যত্ন সহকারে সংগ্রহ করা হয় গন্ধগোকুলের বিষ্ঠা বা পুরীষ বা মল। বিষ্ঠা থেকে বাছাই করা হয় কফির বীজগুলো। তারপর তা প্রক্রিয়াজাত করে তৈরি হয় লুয়াক কফি বা ইন্দোনেশিয়ান ভাষায় ‘কোপি লুয়াক’। নারী গন্ধগোকুলের তুলনায় পুরুষ গন্ধগোকুলের বাছাই করা বীজ বেশি উৎকৃষ্ট হয়।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে লুয়াক কফির জন্য রয়েছে আলাদা রেস্টুরেন্ট। এসব প্রতিষ্ঠান গন্ধগোকুল পোষে। তাদের পোষা বিড়ালগুলোর বাছাই করা কফি বীজ থেকেই প্রক্রিয়াজাতকরণ করে তৈরি হয় লুয়াক কফি।

কফির গুড়ো থেকে পানীয় তৈরির পদ্ধতিটিও ভিন্ন। একটা দ্বিতল কাচের জারের নিচের অংশে থাকে পানি আর উপরের অংশে কফি। স্পিল্ট ল্যাম্প দিয়ে আস্তে আস্তে জাল দিয়ে পানি গরম করা হয়। পানি ধীরে ধীরে উপরের অংশে প্রবেশ করে কফির গুড়োগুলোর সাথে মিশে যেতে থাকে। পুরো পানি উপরের চেম্বারে উঠে কিছু জ্বাল হওয়ার পর আবার তা নিচের অংশে নামতে থাকে। উপরে থেকে যায় কফির উচ্ছিষ্টগুলো। নিচের চেম্বারে নেমে আরো কিছুক্ষণ জ্বাল হওয়ার পরে পরিবেশনের জন্য তৈরি হয় লুয়াক কফি।

লুয়াক কফি পৃথিবীর সবচেয়ে দামি কফিগুলোর একটি। এক পাউন্ড লুয়াক কফি ১০০-৬০০ ডলার পর্যন্ত বিক্রি হয়।  বালির রেস্টুরেন্টে অবশ্য পুরুষ গন্ধগোকুলের বাছাই করা এক কাপ লুয়াক কফির জন্য খরচ করতে হবে ৮০ হাজার ইন্দোনেশিয়ান রুপি। আর নারী গন্ধগোকুলের কফির জন্য ৫০ হাজার ইন্দোনেশিয়ান রুপি।

রেস্টুরেন্টে ঢুকে কফি তৈরির পুরো প্রক্রিয়া সম্পর্কে জেনে, ভিডিও দেখে এই কফির স্বাদ নেওয়ার সাহস হয়নি আমার। যখন তৈরি হচ্ছিল তখন কফির ঘ্রাণে বিমোহিত হয়েছি। যারা কফিপ্রেমী এবং প্রক্রিয়া জেনেও স্বাদ নেওয়ার সাহস করবেন তাদের জন্য বালি গেলে লুয়াকের স্বাদ নেওয়া অবধারিত।

এসইউ/আরআইপি

আরও পড়ুন