ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ফুল বিক্রেতা শিশু মরিয়মের ‘নীরব কান্না’

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০২:৩৫ পিএম, ১১ এপ্রিল ২০১৭

গামছায় মুখ লুকিয়ে ফুপিয়ে ফুপিয়ে কাঁদছিল ছোট্ট একটি মেয়ে শিশু। শিশুটির পরনে লুঙ্গি সদৃশ্য ঢিলেঢালা চেক হাফ প্যান্ট ও হাতা কাটা জামা। হাতে টকটকে লাল এক গুচ্ছ গোলাপ।

গোলাপ হাতে শিশুটির কান্নার দৃশ্যটি রাজধানীর শাহবাগ সিগন্যালে অপেক্ষমাণ যাত্রীদের সবার দৃষ্টি আকর্ষণ করছিল। কেউ যেন তাকে কাঁদতে না দেখে না ফেলে সেজন্য মেয়েটি লুকিয়ে কাঁদার চেষ্টা করছিল। কেউ কেউ ডেকে কারণ জানতে চাইলেও মেয়েটি মুখ তুলে তাকাচ্ছিল না।

ff

কৌতুহলবশত এ প্রতিবেদক শিশুটির কান্নার কারণ জানতে একাধিকবার চেষ্টার পর শিশুটি মুখ খুলে। নাম তার মরিয়ম। মা বিয়ে করে অন্যত্র চলে গেছে। বাবা অসুস্থ। ওরা দুই ভাই ফুফুর কাছে ও সে দাদা-দাদির কাছে থাকে।

মরিয়ম জানায়, শাহবাগ সিগন্যালে নিয়মিত ফুল বিক্রি করে। তার দাদা-দাদি শিশু পার্ক সংলগ্ন ফুলের আড়ত থেকে ভোরে গোলাপ কিনে এনে বিক্রির জন্য তার হাতে তুলে দেয়।মঙ্গলবার এ এলাকার দোকানপাট বন্ধ থাকে। তাই যানবাহনের সংখ্যা ও মানুষের সমাগম কম। সকাল থেকে অনেক চেষ্টা করেও একটি গোলাপের তোড়াও বিক্রি করতে পারেনি।

ff

সে আরও জানায়, ফুলের তোড়া দুপুর পর্যন্ত একটিও বিক্রি হয়নি শুনে প্রচণ্ড রাগারাগি করে দাদি। এক পর্যায়ে গালিগালাজ ও গায়ে হাত তুলে। ফুল বেঁচতে না পারলে রাতের খাবার বন্ধ বলে শাসিয়ে গেছে।

পাশে দাঁড়িয়ে থাকা একজন ট্রাফিক কনস্টেবলও শিশুটিকে কিছুক্ষণ আগেই দাদি মেরেছে বলে জানায়। কিছুক্ষণ পর শিশুটি সব ভুলে ফুল বিক্রি করতে যানবাহনের দিকে ছুটে যায়।
ff

এমইউ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন