ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ফুলের মেলায় মনমাতানো সৌরভ

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ১০:১৯ এএম, ৩০ মার্চ ২০১৭

শহরে ফুলের সৌরভ খুব বেশি কি পাওয়া যায়? পুষ্প বিতান, নার্সারি কিংবা বাসার ছাদ ছাড়া ফুল চোখে পড়ে? যদি তা-ই হয়, তবে ঘুরে আসুন ফুল মেলা থেকে। সব ফুলকে একত্রিত করতে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ফুল মেলা ২০১৭। ৩০ মার্চ থেকে শুরু হওয়া এ মেলা চলবে ১ এপ্রিল পর্যন্ত। ফুলপ্রেমিরা ঘুরে আসতে পারেন ফুল মেলা থেকে। নিতে পারেন হাজারো ফুলের মনমাতানো সৌরভ।

মেলা প্রাঙ্গণে ঢুকতে গেলে কোনো টিকিটের প্রয়োজন হয় না। আশেপাশে গেলেই ফুলের সৌরভে জুড়িয়ে যাবে প্রাণ। ফুল ভালোবাসে না এমন মানুষ পাওয়া কঠিন। তাই তো সময়-সুযোগ করেই তারা চলে আসেন ফুল দেখতে। দেখে কি আর মন ভরে? শুধু তাকিয়েই থাকতে ইচ্ছে হয়। নাম জানা- না জানা হাজারো ফুলের সমারোহে বিমোহিত দর্শনার্থীরা।

মেলা শুরু হওয়ার পর থেকেই বাড়তে থাকে দর্শনার্থীদের ভিড়। কেউ স্বজনের সঙ্গে, কেউ পরিবারের সঙ্গে, কেউ বা ভালোবাসার মানুষের সঙ্গে ঘুরতে এসেছেন ফুল মেলায়। বৃহস্পতিবার (৩০ মার্চ) বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে মেলা।

flower

দ্বিতীয়বারের মতো ঢাকায় তিন দিনব্যাপী বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট-২০১৭ আয়োজন করেছে আইআইসিই। সহযোগী হিসেবে রয়েছে ইউএসএআইডি, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি (বিএফএস), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) ও দেশিফুল ডটকম।

মেলায় ফুল উৎপাদনকারী, ব্যবসায়ী, ফুল-সংশ্লিষ্ট সংগঠন, সাজসজ্জা বাস্তবায়নকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সব মিলিয়ে ১৪টি প্যাভিলিয়ন ও ৩৩টি স্টল রয়েছে। এতে থাকছে এক হাজারের বেশি রকমের ফুল। এ ছাড়া বাড়ির ছাদে কিংবা অল্প জায়গায় বাগান ও ফুলের সুন্দর তোড়া বানানোর কৌশল নিয়ে মেলায় থাকছে বিশেষ কর্মশালা।

পাশাপাশি রয়েছে ফুলের ওপর ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুড জোন, কিডস কর্নার, কর্মশালা, ফ্লাওয়ার ল্যান্ডস্ক্যাপিং, ফটো বুথ, ফ্লাওয়ার টানেল, গোলটেবিল বৈঠক। শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিশুদের আনন্দ দিতে রয়েছে সিসিমপুর। মেলা শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

flower

বৃহস্পতিবার সকালে মেলা শুরু হয়। উদ্বোধন করা হয় বিকেলে। রাতে ফ্যাশন শো ও কনসার্টের আয়োজন করা হয়েছে। আগামী শনিবার পর্যন্ত মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকবে।

আয়োজকরা জানান, দীর্ঘ ১৭ বছর গবেষণার পর উদ্ভাবন করা হয়েছে ‘কাঠ ফ্লাওয়ার’। ফুলটির নাম রাখা হয়েছে ‘নন্দিনী’। ফুলটি ৪০ থেকে ৪৫ রঙের হয়। এ ফুলের অনেক চারা মেলায় আগত ব্যক্তিদের বিনা মূল্যে দেওয়া হবে। তাই সুযোগ পেলে আপনিও ঘুরে আসতে পারেন।

এসইউ/জেআইএম

আরও পড়ুন