ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিশ্বসেরা ৫ ফুটবল স্টেডিয়াম

প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০৬ মার্চ ২০১৭

ফুটবল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ও প্রচলিত খেলা হিসেবে স্বীকৃত। জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী তৈরি হয়েছে বিশ্ব বিখ্যাত ফুটবল স্টেডিয়াম। আসুন জেনে নেই, বিশ্বসেরা ৫ ফুটবল স্টেডিয়াম সম্পর্কে। বিস্তারিত জানাচ্ছেন মাহবুবর রহমান সুমন।

ওয়েম্বলি
Wembley-Stadium
স্টেডিয়ামটি ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ওয়েম্বলিতে অবস্থিত। এর আসন সংখ্যা ৯০ হাজার। যা ইউরোপের স্টেডিয়ামগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম এবং সব আসন ঢেকে রাখা পৃথিবীর সর্ববৃহৎ স্টেডিয়াম। এটি ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের নিজস্ব মাঠ। এখানে ইউরোপীয়ান কাপ ফাইনাল আয়োজন করা হয়েছে ৫ বার এবং বিশ্বের যে ১৭টি স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়াম তার একটি।

আলিয়াঞ্জ অ্যারিনা
Azteca-pic
দ্য আলিয়াঞ্জ অ্যারিনা হচ্ছে জার্মানির তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম। এর আসন সংখ্যা ৯০ হাজার। বিশেষ করে রাতে স্টেডিয়ামটি দেখতে আশ্চর্যজনক মনে হয়। কেননা স্টেডিয়ামটির আলোক ঝলকানি যেকোন মানুষকে মুগ্ধ করে।

ওল্ড ট্রাফোর্ড
Old-Trafford
ওল্ড ট্রাফোর্ড ফুটবল স্টেডিয়াম ড্রিমস থিয়েটার নামেও পরিচিত। এটি বিখ্যাত ম্যানচেস্টার ইউনাইটেডের ঘরের মাঠ। তরুণ ফুটবলাররা এই মাঠে ফুটবল খেলার স্বপ্ন দেখে।

ক্যাম্প ন্যু
Camp-Nou
ক্যাম্প ন্যু স্টেডিয়াম স্পেনের বার্সেলোনা শহরে অবস্থিত। এটি ১৯৫৭ সাল থেকে ফুটবল ক্লাব বার্সেলোনার ঘরের মাঠ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এর দর্শক ধারণ ক্ষমতা ৯৯ হাজার ৩৫৪। তাছাড়া এটি ইউরোপের বৃহত্তম এবং বিশ্বের ত্রয়োদশ বৃহত্তম স্টেডিয়াম। এই স্টেডিয়ামে দুটি চ্যাম্পিয়ন্স লীগ ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।

আজটেকা স্টেডিয়াম
Azteca-pic
মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ১ লক্ষ। এছাড়া দুটি বিশ্বকাপ ফাইনাল সফলভাবে আয়োজন করার জন্যও এই স্টেডিয়াম বিখ্যাত।

এসইউ/আরআইপি

আরও পড়ুন