ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ভালোবাসার ফুল ফুটেছে শাহবাগে

প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৭

ফুল আর ভালোবাসা যেন একই সুতোয় গাঁথাফুল আর ভালোবাসা যেন একই সুতোয় গাঁথা। ফুল ভালোবাসার প্রতীক, পবিত্রতার প্রতীক। প্রেম ভালোবাসা আছে আর সেখানে ফুল বা ফুলের মালা নেই-তা কি হয়! গোলাপের পাপড়িতে নয়ন রেখে প্রেমিকা তার প্রেমিককে অন্তঃনয়নে পুরে নেয়। ফুলের কমল পরশে ভালোবাসার মানুষটিকে হৃদমাজারে আগলে রাখতে চায়। তাইতো ভালোবাসা দিবসে ফুলেল বন্ধনে মেতে উঠেছে রাজধানীর শাহবাগ। তরুণ-তরুণীর সহস্র যুগল ফুলে ফুলে মন সাজিয়ে প্রেম বিনিময় করছেন।

বিদেশি সংস্কৃতির এ দিবসটি দিন দিন বাঙালিরাও আপন করে নিচ্ছে। দেশব্যাপী বিশেষ আয়োজনে চলছে ‘বিশ্ব ভালোবাসা দিবস’। বিশেষ করে তরুণ-তরুণীদের মধ্যে দিবসটি নিয়ে কৌতূহলের যেন অন্ত নেই। বাহারি পোশাক আর ফুলের মাখামাখিতে দিবসটিকে প্রাণবন্ত করে তুলছে তারা। যুগলরা ফুলে ফুলে জানান দিতে চাইছে, তারা ভালোবাসার অনুরাগী।
 
Flower
গতকাল (১৩ ফেব্রুয়ারি, সোমবার) থেকে শুরু হয়েছে ফাগুনের রঙ। ফাগুন তো ফুলে ফুলেই আগুন ঝরায়। আজ (১৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার) ভালোবাসা দিবসে ফুল-ফাগুনের আগুন ধরেছে রাজধানীর শাহবাগে। এ যেন ফুল বাজার নয়, ফুল বাগান। মনোমুগ্ধকর সুভাসও ছড়াচ্ছে শাহবাগের চারদিকে।

পহেলা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে দেশের সর্ববৃহৎ ফুলের বাজার শাহবাগ এখন ফুলের মেলায় রূপ নিয়েছে।

গোলাপ, রজনীগন্ধা, গন্ধরাজ, রক্তজবার প্রাধান্য থাকলেও শত রকমের ফুলে ভরে উঠেছে সেখানকার পুষ্প ভাণ্ডারগুলো। রয়েছে বিভিন্ন পাতাবাহারও। বেচা-কেনাও হচ্ছে ধুম।

ফুল ব্যবসায়ীরা জানান, গত এক সপ্তাহ থেকে দেশের বিভিন্ন স্থান থেকে ফুল আনা হয়েছে শাহবাগে। চীন, থাইল্যান্ড থেকেও প্রচুর ফুল এসেছে। ভালোবাসা বিদস উপলক্ষে বিক্রিও হচ্ছে বেশ।

Flower
সেল পুষ্প ভাণ্ডারের কর্ণধার রাসেল জানান, পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস আর ২১ ফেব্রুয়ারিকে কেন্দ্র করেই আমাদের ফুল ব্যবসা। এবার ভালো ব্যবসা হচ্ছে। রাজনৈতিক সংকট না থাকায় এবার ভালো বিক্রি করতে পারছি।

এদিকে ফুল বাগানে রূপ নিয়েছে অমর একুশে বইমেলাও। কেউ খোঁপায় গেঁথে, কেউ গলায় পরে আবার কেউ হাতে ফুল নিয়ে মেলায় প্রবেশ করছেন। ফলে প্রাণের বইমেলা ফুলে ফুলে আরও প্রাণবন্ত হয়ে উঠেছে।

এএসএস/এএস/আরএস/পিআর

আরও পড়ুন