ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বসন্তের ঢাকা, বাসন্তির ঢাকা

প্রকাশিত: ০৯:১৯ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

ঢাকা শহর মানেই ব্যস্ততা, ছুটে চলা। দম ফেলার সময় নেই কারও। দৈনন্দিন কাজে, কাজের চাপে এ শহরের মানুষগুলোর আবেগ-অনুভূতিও হয়ে যায় কাঠখোট্টা। সেই অভিমানেই যেন ঋতুর পরিবর্তনের প্রভাব রাজধানী ঢাকায় মলিন।

আসি আসি করেও এ বছর ঢাকা শহরে শীত সেভাবে নামতেই পারেনি। তবে বর্ষপঞ্জিকার নিয়মে পৌষ-মাঘের আনুষ্ঠানিক শীত বিদায় নিয়েছে গতকাল। বসন্তের প্রথম দিন আজ। শীতের আমেজ ঢাকা শহরে সেভাবে ফুটে না উঠলেও তারুণ্যের ছোঁয়ায় বসন্ত এসে গেছে মহাসমারোহে।
 flower   
বসন্ত মানেই প্রকৃতির নতুন করে সাজের পালা। সেই নিয়মেই পলাশ ও শিমুল ফুটেছে এসেছে দারুণ মাস।

রাজধানী ঢাকায় বসন্তে বরণে তরুণ-তরুণীদের আবেগ-উচ্ছ্বাসের কোনো কমতি ছিল না। তাদের সঙ্গে বসন্ত উম্মাদনায় মেতেছে শিশু থেকে বুড়ো, কবি থেকে রাজনীতিবিদ সবাই। ফাগুনের আগুনে মন রাঙিয়েছেন সবাই।

tsc

বাসন্তি রঙের শাড়ি, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় ফুল অথবা রিং জড়িয়ে তরুণীরা যেমন সেজেছিলেন বসন্তের ডাকে, হলুদ পাঞ্জাবি-সাদা পাজামায় তরুণরাও ছিলেন বসন্তের প্রথম দিনটার প্রতিটি প্রহরে।  

সকাল থেকেই তরুণ-তরুণীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ, চারুকলা চত্বর, পাবলিক লাইব্রেরি, সোহরাওয়ার্দী উদ্যান মাতিয়ে রাখেন ফাল্গুনের উৎসবে।

girl

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বন্ধুকে নিয়ে বেড়াতে এসেছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহিরা ফারজানা। তিনি বলেন, বাঙালি উৎসবের জাতি। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলছে আয়োজন। এদিন কি ঘরে বসে থাকা সম্ভব? তাই তো সেজেগুজে ঘুরতে এসেছি। আর একটু পরই দলবল নিয়ে অন্য বন্ধুরাও আসবে, সেই সঙ্গে সারাদিন চলবে ঘোরাঘুরি৷

এএস/এনএফ/জেআইএম

আরও পড়ুন