ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ক্রিকেটের সফল ৫ অধিনায়ক

প্রকাশিত: ০২:৩২ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

অধিনায়ক হচ্ছেন একটি দলের বা দেশের নায়ক। তিনি একটি দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। তার পরিকল্পনায় একটি দল সফলতার মুখ দেখে। আসুন আজ জেনে নেই ক্রিকেটের সফল ৫ অধিনায়ক সম্পর্কে।

স্টিভ ওয়াহ
স্টিফেন রজার স্টিভ ওয়াহ নিউ সাউথ ওয়েলসে জন্মগ্রহণকারী সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার। তিনি আছেন সফল অধিনায়কের তালিকার প্রথম স্থানে। এই ক্রিকেটার অস্ট্রেলিয়া টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া ৫৭টি টেস্ট ম্যাচের মধ্যে ৪১টি ম্যাচে জয় পায়। অন্যদিকে তিনি ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন ১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত। সেই সময়ে অস্ট্রেলিয়া দল ১০৬টি ওডিআই ম্যাচের মধ্যে ৬৭টি ম্যাচে জয় পায়।

মহেন্দ্র সিং ধোনি
ভারতীয় দলের এই তারকা ক্রিকেটার তালিকার দ্বিতীয় স্থানে। এই ক্রিকেটার ভারতের টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত। তার নেতৃত্বে ভারত ৬০টি টেস্ট ম্যাচের মধ্যে ২৭টিতে জয় পায়। অন্যদিকে ধোনি ভারতের ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত। সেই সময়ে ভারত ১৯১টি ওডিআই  ম্যাচের মধ্যে ১০৪টি ম্যাচে জয় পায়।

রিকি পন্টিং
রিকি টমাস পন্টিং তাসমানিয়া প্রদেশের লনসেসটনে জন্মগ্রহণকারী বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেটার। এই ক্রিকেটার অস্ট্রেলিয়ার টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া ৭৭টি টেস্ট ম্যাচের মধ্যে ৪৮টি ম্যাচে জয় পায়। অন্যদিকে তিনি অস্ট্রেলিয়ার ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত। সেই সময়ে অস্ট্রেলিয়া দল ২০৩টি ওডিআই ম্যাচের মধ্যে ১৬৫টি ম্যাচে জয় পায়।

গ্রায়েম স্মিথ
গ্রেইম ক্রেইগ স্মিথ দক্ষিণ আফ্রিকার ট্রান্সভাল প্রদেশের জোহানেসবার্গে জন্মগ্রহণকারী জনপ্রিয় ক্রিকেটার। এই ক্রিকেটার দক্ষিণ আফ্রিকা টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত। তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা ১০৯টি টেস্ট ম্যাচের মধ্যে ৫২টি ম্যাচে জয় পায়। অন্যদিকে তিনি দক্ষিণ আফ্রিকা ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত। সেই সময়ে দক্ষিণ আফ্রিকা দল ১৫০টি ওডিআই ম্যাচের মধ্যে ৯২টি ম্যাচে জয় পায়।

ক্লাইভ লয়েড
ক্লাইভ হুবার্ট লয়েড ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বিখ্যাত ক্রিকেটার। এই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন ১৯৭৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৭৪টি টেস্ট ম্যাচের মধ্যে ৩৬টি ম্যাচে জয় পায়। অন্যদিকে তিনি ওয়েস্ট ইন্ডিজ ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন ১৯৭৫ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত। সেই সময়ে ওয়েস্ট ইন্ডিজ দল ৮৪টি ওডিআই ম্যাচের মধ্যে ৬৪টি ম্যাচে জয় পায়।

এসইউ/আরআইপি

আরও পড়ুন