ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিপজ্জনক ১০ খেলা

প্রকাশিত: ০৭:৩৩ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

পৃথিবীতে এমন কিছু খেলা আছে, যার প্রতিমুহূর্তে রয়েছে মৃত্যুর হাতছানি। সামান্য একটু ভুলেই প্রাণ দিতে হয় এসব খেলায়। সম্প্রতি মার্কিন ম্যাগাজিন ফোর্বস তৈরি করেছে বিশ্বের বিপজ্জনক ১০ খেলার তালিকা। আসুন জেনে নেই বিপজ্জনক ১০ খেলা সম্পর্কে।

হোয়াইট ওয়াটার রাফটিং
white-water-rafting

বিপজ্জনক স্পোর্টসের মধ্যে অন্যতম হল হোয়াইট ওয়াটার রাফটিং। এটি পানির উপরের খেলা। খরস্রোতা নদীতে একটি বোর্ডে দুঃসাহসিক অভিযান পরিচালনা করতে হয় এ খেলায়। ওয়াটার রাফটিংয়ে আহত হওয়াটা এই খেলার স্বাভাবিক ব্যাপার। আর খেলোয়াড়দের মৃত্যুর আশঙ্কা যেনো তাড়া করে বেড়ায় প্রতিমুহূর্তে।

বিএমএক্স
BMX

সাইকেল বা মোটর চক্র যা সাধারণভাবে বিএমএক্স হিসেবে পরিচিত। অত্যন্ত রোমাঞ্চকর চক্র খেলা এটি। তবে এ খেলার প্রতিমুহূর্তে থাকে বিপদের সম্ভাবনা।

ক্লাইম্বিং
climbing
ক্লাইম্বিং বা পর্বতারোহণ বেশ বিপজ্জনক একটি খেলা। পুরো অভিযানেই  প্রতিমুহূর্তে থাকে মৃত্যুর হাতছানি।

স্ট্রিট লিউজ
Street

রাস্তার উপর শুয়ে নির্দিষ্ট গতিতে চলতে হয় এই খেলায়। এটি বিপজ্জনক খেলার মধ্যে অন্যতম। গতি ও ভারসাম্যের অভাবে যেকোন মুহূর্তে এই খেলায় আছে বিপদের সম্ভাবনা।

বিগ ওয়েভ সার্ফিং
Surfing

পানির টেউয়ের সঙ্গে খেলতে হয় এই খেলা। ২০ ফুট উচ্চতার ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়ে দুঃসাহসিক ওয়েভ সার্ফিং করে থাকেন অভিজ্ঞ সার্ফারা। যেকোন মুহূর্তে এই খেলায় আছে বিপদের সম্ভাবনা।

বুল ফাইট
Bull-Riding
বিপজ্জনক খেলার মধ্যে আরও একটি অন্যতম খেলা হল বুল ফাইট। স্পেন, পর্তুগালের ঐতিহ্যবাহী খেলা এটি। ফ্রান্সের বেশকিছু জায়গায় বুল ফাইটের প্রচলন রয়েছে। তবে পড়ে গিয়ে এই খেলায় মারা যাওয়ারও আশঙ্কা থাকে।

কেভ ডাইভিং
Cave-diving

অতল সাগরের তলদেশে গুহার ভিতরে দুঃসাহসিক অভিযান। অনেক সময় আলোর অভাবে পার্টনারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কেভ ডাইভাররা কখনও দিকভ্রান্ত হয়ে যায়। অনেকে আবার অক্সিজেনের অভাবে প্রাণ হারান।

স্কুবা ডাইভিং
Scuba

এটি পানির গভীরের খেলা। স্কুবা ডাইভিংয়ে হাঙর বা ভয়ঙ্কর প্রাণীর আক্রমণের আশঙ্কা থাকে। তাছাড়াও গভীর জলের ভিতরে অনেক সময় থাকার কারণে স্পাইনাল কর্ড, ব্রেনের সমস্যা দেখা দেয়। এমনকি, অনেকে শ্বাসরুদ্ধ হয়ে মারাও যায়।

হেলি-স্কিং
Skiing

খেলাটি খেলতে হয় বরফের সঙ্গে যুদ্ধ করে। এটি অফ ট্রায়াল স্নো-বোর্ডিং। খেলাটি প্রথমে হেলিকপ্টার দ্বারা পরিচালিত হয়। বরফের মধ্যে প্রচণ্ড বেগে ছুটতে হয় এই খেলায়। ফলে যেকোন মুহূর্তে বরফ ধসে মৃত্যুর হাতছানি রয়েছে।

বেস জাম্পিং
Base-Jumping
বেস জাম্পিং হল উঁচু পাহাড়, বিল্ডিং, অ্যান্টেনা, স্প্যান থেকে প্যারাসুটের সাহায্যে ঝাঁপ দেয়া। এটি বিপজ্জনক খেলার মধ্যে অন্যতম। অনাকাঙ্ক্ষিত যেকোনো ঘটনা এড়াতে আমেরিকাসহ বিভিন্ন দেশ এই খেলাকে নিষিদ্ধ করা হয়েছে। নির্দিষ্ট কোনো সংগঠনের উদ্যোগ ছাড়া সাধারণত বেস জাম্পিং করতে অনুমতি দেয়া হয় না।

এসইউ/জেআইএম

আরও পড়ুন