ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিশ্বের ক্ষমতাধর ১০ সিইও

প্রকাশিত: ০৭:০৯ এএম, ২৮ ডিসেম্বর ২০১৬

প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) একটি প্রতিষ্ঠানের প্রধান। অনেকের কাছে এটি স্বপ্নের পদবী। একজন সিইও তার প্রতিষ্ঠানের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হলেও সম্প্রতি মার্কিন ম্যাগাজিন ফোর্বস ২০১৬ সালের বিশ্বের ক্ষমতাধর ১০ সিইওর তালিকা তৈরি করেছে। আসুন জেনে নেই বিশ্বের ক্ষমতাধর ১০ সিইওর তালিকায় কারা আছেন।

ল্যারি পেজ
page
গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের সিইও। ল্যারি পেজ বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর সিইও। তার জন্ম ২৬ মার্চ ১৯৭৩। তিনি আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা হিসেবে পরিচিত। এছাড়া তিনি গুগলের একজন অন্যতম প্রতিষ্ঠাতাও।

মার্ক জাকারবার্গ
mark
ফেসবুকের সিইও। পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ। একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। জন্ম ১৪ মে ১৯৮৪। তিনি একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। তবে ফেসবুকের সিইও হিসেবে তিনি বহুল পরিচিত। মার্ক জাকারবার্গ বিশ্বের দ্বিতীয় ক্ষমতাধর সিইও।

জেফ বেজোস
bezos
অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও। মার্কিন ই-কমার্স কোম্পানি অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও হচ্ছেন বিশ্বের ক্ষমতাধর তৃতীয় সিইও। তার জন্ম ১২ জানুয়ারি ১৯৬৪।

ওয়ারেন বাফেট
buffet
বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও। তিনি একজন মার্কিন ব্যবসায়ী ও বিনিয়োগকারী। তাকে বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। তবে বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির সিইও হিসেবে পরিচিত। তিনি রয়েছেন চতুর্থ স্থানে।

জেমি ডিমন
dimon
জেপি মরগান চেজের সিইও। তার জন্ম ১৩ মার্চ ১৯৫৬। তিনি আমেরিকার একজন বিশিষ্ট ব্যবসায়ী। তিনি রয়েছেন ৫ম স্থানে।

ইলন মাস্ক
elon
টেসলার সিইও। ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলার প্রধান ইলন মাস্ক। বিশ্বের ক্ষমতাধর সিইওর তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন তিনি।

জেফরি আর ইমেল্ট
jeffrey
জিই হেলথকেয়ারের সিইও। তিনি একজন মার্কিন ব্যবসায়ী। তবে জেফরি আর ইমেল্ট জিই হেলথকেয়ারের সিইও হিসেবেও পরিচিত। বিশ্বের ক্ষমতাধর সিইওর তালিকায় সপ্তম স্থানে রয়েছেন তিনি।

রেক্স টেলিশিন
rex
এক্সনমোবিলের সিইও। তার জন্ম ২৩ মার্চ ১৯৫২। তিনি আমেরিকার একজন বিশিষ্ট ব্যবসায়ী। তিনি বিশ্বের ক্ষমতাধর সিইওর তালিকায় অষ্টম স্থানে রয়েছেন।

লয়েড ব্লানকফিন
blankfin
গোল্ডম্যান শ্যাসের সিইও। তিনি আমেরিকার একজন বিশিষ্ট ব্যবসায়ী। তার অবস্থান নবম। জন্ম ১৫ সেপ্টেম্বর ১৯৫৪।

ডগ ম্যাকমিলন
mcmilln
ওয়ালমার্ট’র সিইও। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর সিইওর তালিকায় দশম স্থানে আছেন। তার জন্ম ১৭ অক্টোবর ১৯৬৬।

এসইউ/পিআর

আরও পড়ুন