ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

রাজধানীতে শীতের পিঠা

প্রকাশিত: ১০:০৪ এএম, ১৯ ডিসেম্বর ২০১৬

নগরজীবনে এখনো তেমন শীত অনুভূত না হলেও মৃদু শীতল হাওয়া ও কুয়াশা মিলে শীতের আমেজ সৃষ্টি হয়েছে। আর এই আমেজকে ভিন্ন মাত্রা দিয়েছে শীতের পিঠা। পিঠা বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। শীতের সকালে পিঠা খাওয়া গ্রামের পরিচিত দৃশ্য হলেও এই পিঠার রীতি রাজধানীতেও আছে। অবশ্য ব্যস্ত রাজধানীর নাগরিক জীবনে ঘরে পিঠা তৈরি করা বেশ কঠিন ব্যাপার। তাই দোকানই ভরসা। সেই সুযোগকে কাজে লাগিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ পিঠার দোকান গড়ে ওঠে।

বাংলাদেশে প্রায় ১৫০ রকমের আলাদা শীতের পিঠার প্রচলন রয়েছে। যদিও এর মধ্যে ভাপা পিঠা, চিতই পিঠা, পাটিসাপটা পিঠা, দোল পিঠা, পান পিঠা, রস পিঠা, নকশী পিঠা, চাপড়ি পিঠা, ডিম চিতই পিঠা, চন্দ্রপুলি, ক্ষীরপুলি, ছানাবড়া, নারকেল মুড়িসহ ৩০ রকমের পিঠাই বেশি বানানো হয়। এগুলোর মধ্যে ভাপা এবং চিতই পিঠা রাজধানীতে সবচেয়ে বেশি জনপ্রিয়।

cake

শীতকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন এলাকায় বসেছে ভ্রাম্যমাণ পিঠার দোকান। মহাখালীর ব্র্যাক ইউনিভার্সিটির সামনে পিঠা বিক্রি করেন আনোয়ারা বেগম। তিনি বিক্রি করেন ভাপা ও চিতই পিঠা। তিনি জানালেন, এই দুটি পিঠাই শীতে বেশি বিক্রি হয়। ভাপা পিঠা বিক্রি করেন ৫ টাকা আর চিতই পিঠা বিক্রি করেন ১০ টাকা। পিঠা বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে তিনি তৃপ্তির হাসি নিয়ে জানালেন, বিক্রি বেশ ভালো। তবে শীত তো এখনো সেভাবে পড়েনি, পড়লে বিক্রি আরো বাড়বে বলে আশা করছি। তবে সকালের চেয়ে সন্ধ্যায় বেচাকেনা বেশি হয় বলে তিনি সন্ধ্যায় বেশি সময় দেন পিঠা বিক্রিতে।

ধানমন্ডির পিঠা বিক্রেতা ইমন জানালেন, তিনি শীতের সময় শুধু পিঠা বিক্রি করেন। শীত চলে গেলে অন্য কাজ করেন। কারণ হিসেবে জানালেন, শীতের সময় পিঠা বিক্রিতে বেশি লাভ হয়। দৈনিক কত টাকার পিঠা বিক্রি হয় জানতে চাইলে তিনি জানান, প্রায় ৭শ’ টাকার মত বিক্রি হয় এখন। তবে বেচাকেনা আস্তে আস্তে বাড়ছে। লাভ কেমন হচ্ছে জানতে চাইলে ইমন জানান, আল্লাহর ইচ্ছায় ভালোই।

cake

নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী আব্দুল্লাহ সিদ্দিকী পিঠা খেতে খেতে জানালেন, গ্রামের বাড়িতে থাকলে এই সময়ে নাশতা হয় গরম ভাপা পিঠা দিয়ে। ঢাকাতে পিঠা বানিয়ে খাওয়ানোর মত কেউ নেই। তাই এখানে সেই স্বাদ নেয়ার চেষ্টা করছি।

পরিবারের জন্য পিঠা কিনতে আসা চাকরিজীবী ইসমাইল হোসেন জানান, গ্রামের মত তো শহরের বাসায় পিঠা তৈরির তেমন সময় নেই। তাই দোকানের পিঠার ওপর নির্ভর করতে হয়।

বাঙালির শীত যেমন শীতের পিঠা ছাড়া পূর্ণতা পায় না; ঠিক তেমনই রাজধানীর ভ্রাম্যমাণ পিঠার দোকান ছাড়া পূর্ণতা পায় না রাজধানীর শীতের আমেজ।

cake

এসইউ/আরআইপি

আরও পড়ুন