ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

যন্ত্রপাতি থেকে সোনা!

প্রকাশিত: ০৬:১৬ এএম, ১১ ডিসেম্বর ২০১৬

এবার সোনা মিলতে পারে কম্পিউটার, টেলিভিশন, স্মার্টফোন থেকেই! বিজ্ঞানীরা সে রকমই জানাচ্ছেন। সোনাগুলো পাওয়া যাবে পুরনো বৈদ্যুতিক যন্ত্রপাতি থেকে।

লন্ডনের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। তাঁরা জানান, পুরনো জিনিসপত্র থেকে সোনা পাওয়া যেতে পারে। পুরনো ফেলে দেয়া জিনিসপত্র থেকে সোনা পাওয়া গেলে কার্বন-ডাই-অক্সাইড নির্গমনের মান কমবে। এতে অন্যদিকে বাড়বে অক্সিজেনের পরিমাণ। এমনকি কোনরকম বিষাক্ত রাসায়নিকও ব্যবহৃত হয়নি তাদের গবেষণায়।

পুরনো টেলিভিশন, কম্পিউটার, মোবাইলসেট এসবের মধ্যেই পৃথিবীর ৭% সোনা লুকিয়ে আছে। প্রতি বছর বৈদ্যুতিক যন্ত্রপাতিতে মোট ৩০০ টনেরও বেশি সোনা ব্যবহৃত হয়। রসায়নবিদরা গবেষণাগারে সার্কিট বোর্ড থেকে সোনা নিষ্কাশনে সক্ষম হয়েছেন।

গবেষকরা একটি ছোট পদ্ধতিতে কাজটি করেছেন। কিন্তু সোনা নিষ্কাশনের এই পদ্ধতির বেশ কিছু ক্ষতিকারক দিক রয়েছে যা স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত। আর এই স্বাস্থ্য সমস্যার কারণ হল বিষাক্ততম সায়ানাইড। এই পদার্থের কারণেই গবেষণা সামনে এগোতে পারছে না।

বিজ্ঞানীরা এই জটিল রসায়নের সমস্যা সমাধানে নিষ্কাশন পদ্ধতি নিয়ে গবেষণা করে একটি নতুন পদার্থ আবিষ্কার করেছেন। যার মাধ্যমে সহজ উপায়ে সোনা নিষ্কাশন করা সম্ভব হয় তুলনামূলক ভাবে। সার্কিট বোর্ডগুলো মৃদু অ্যাসিডে দিয়ে ধাতব অংশগুলি গলানো হয়। এরপরই তৈলজাতীয় একটি রাসায়নিক যোগ করা হয় যা ওই জটিল মিশ্রণ থেকে সোনাকে আলাদা করে ফেলে।

গবেষকরা জানান, সমাজ ও অর্থনীতির উপকারের দিকটি মাথায় রেখেই বৈদ্যুতিক বর্জ্য ব্যবহার করছি আমরা।

এসইউ/এমএস

আরও পড়ুন