ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

সবচেয়ে ব্যয়বহুল ৫ বাড়ি

মাহবুবর রহমান সুমন | প্রকাশিত: ০৬:৪৬ এএম, ০৮ ডিসেম্বর ২০১৬

প্রত্যেক মানুষের স্বপ্ন থাকে তাঁর মনের মত করে একটি বাড়ি তৈরি করার। সে বাড়ি ছোট কিংবা বড় হোক না কেন, হতে হবে মনের মত। পৃথিবীর অনেকেই সেই স্বপ্নের পাখায় ভর করে তৈরি করেছেন বাড়ি। আসুন জেনে নেই পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল ৫ বাড়ি সম্পর্কে।

বাকিংহাম প্যালেস
Buckingham
দ্বিতীয় রানী এলিজাবেথের বাসভবন বাকিংহাম প্যালেস বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ি। বৃহদায়তন এই বাড়িটি শুধুমাত্র রয়্যালিটির জন্য নির্মিত। নির্মাণ করা হয় ১৭০৩ সালে। এই প্রাসাদটিতে রয়েছে মোট ৭৭৫টি কক্ষ। যার মধ্যে ৫২টি বেডরুম, ৭৮টি বাথরুম, ১৯টি রাষ্ট্রকক্ষ। এছাড়া অফিস এবং স্টাফদের জন্য রয়েছে ২৮০টি কক্ষ। বাড়িটির নির্মাণ ব্যয় ১.৫৫ বিলিয়ন ডলার।

অ্যান্টালিয়া
Antilla
ভারতের শীর্ষ ধনকুবের রিলায়েন্স শিল্পগোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি অ্যান্টালিয়ার মালিক। আটলান্টিক মহাসাগরের একটি মনোরম দ্বীপের নামানুসারে বাড়িটির নাম রাখা হয়েছে। ২৭ তলা বাড়িটির মোট আয়তন ৪ লাখ বর্গফুট। উচ্চতা ৫৭০ ফুট। এছাড়া বাড়িটিতে রয়েছে একাধিক হেলিপ্যাড, টেনিস কোর্ট, সুইমিং পুল, হেলথ ক্লাব, মিনি থিয়েটার, লাউঞ্জ এবং বলরুম ইত্যাদি। বাড়িটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রয়েছে ৬০০ কর্মী। এর নির্মাণ ব্যয় ১ বিলিয়ন ডলার।

ভিল্লা লিওপোল্ড
Villa
পৃথিবীর সবচেয়ে দামি এবং সবচেয়ে বড় ফরাসি উদ্যানবাড়ি হিসেবে পরিচিত ভিল্লা লিওপোল্ড। বেলজিয়ামের রাজা লিওপোল্ড-২ এর নামানুসারে বাড়িটির নামকরণ করা হয়। বাড়িটি ২০ একর জমির উপর নির্মিত। এই বাড়ি থেকে ভূমধ্যসাগরের উত্তেজনাপূর্ণ দৃশ্য উপলব্ধি করা যায়। বাড়িটির নির্মাণ ব্যয় ৭৫০ মিলিয়ন ডলার।

কেনসিংটন প্যালেস গার্ডেন
Kensington
বিলাসবহুল এই বাড়ির মালিক ধনকুবের বারনিয়ে এককেলেস্টনের কন্যা তামারা। বাড়িটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে- এতে রয়েছে বোলিং কুঞ্জ পথ, নাইট ক্লাব এবং এক ধরনের বিশেষ বাথটব। বাড়িটির নির্মাণ ব্যয় ২২২ মিলিয়ন ডলার।

ওয়ান হাইড পার্ক
Hyde
ওয়ান হাইড পার্ক পরিচিত বিশ্বের সবচেয়ে অসংযত এবং ব্যয়বহুল অ্যাপার্টমেন্ট হিসেবে। বাড়িটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে- এতে রয়েছে অত্যাধুনিক বিশ্রাম কক্ষ, ব্যায়াম স্টুডিও ও বিনোদন কক্ষ। এর নির্মাণ ব্যয় ২২১ মিলিয়ন ডলার।

এসইউ/জেআই

আরও পড়ুন