ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

পরিচিত ওষুধ থেকে সাবধান

প্রকাশিত: ০৪:৪৯ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৫

আমারা সাধারণত সামান্য অনিদ্রা ও জ্বরের মতো সাধারণ সমস্যাতেই ওষুধ সেবন করি। তবে এসব সমস্যার কারণে যেসব ওষুধ সেবন করা হয়, সেগুলো হতে পারে স্মৃতিভ্রংশের কারণ।

সম্প্রতি এক গবেষণায় এ বিষয়টিই তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের জামা ইন্টারনাল মেডিসিন জার্নাল। সেখানে বলা হয়, এ প্রক্রিয়ায় অ্যান্টিকোলিনার্জিক নামক এত ধরনের প্রতিক্রিয়া ঘটে।

এতে এসিটাইকোলাইন নামের নিউরোট্রান্সমিটারকে ব্লক করে দেয়- যা মস্তিষ্কের সঙ্গে শরীরের অন্যান্য অংশের যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জামা ইন্টারনাল মেডিসিন জার্নাল জানিয়েছে, গবেষণাপত্রে বিশেষ কোনো ব্র্যান্ডের ওষুধের কথা বলা হয়নি। শুধু বলা হয়েছে, অ্যান্টিকোলিনার্জিক প্রতিক্রিয়া বয়সকালে স্মৃতিভ্রংশের অন্যতম কারণ।

এ ধরনের ওষুধ রোগীরা সাধারণত চিকিৎসকের পরামর্শ ছাড়াই গ্রহণ করে থাকেন। এর পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ঘুমঘুম ভাব, কোষ্ঠকাঠিন্য, প্রস্রাব সমস্যা এবং মুখ ও চোখ শুকিয়ে যাওয়া।

গবেষকরা এ ক্ষেত্রে শুধুমাত্র বয়স্ক মানুষের স্মৃতিশক্তির দিকে নজর দিয়েছেন। তারা দেখেছেন যারা ৩ বছর বা এর বেশি সময় প্রতিদিন এ ধরনের ওষুধ গ্রহণ করেন, তারা ঝুঁকির মধ্যে বেশি থাকেন।

চিকিৎসকের পরামর্শ ছাড়া তাই কোনো ওষুধ না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র : বিবিসি

বিএ/পিআর