ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

‘আমি সাংবাদিক’

প্রকাশিত: ০৩:০৪ এএম, ০২ আগস্ট ২০১৪

বয়স ৫-৬ এর বেশি নয়। গায়ে সংঘর্ষের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকের মতো ‘জ্যাকেট’, মাথায় টিভি লেখা হেলমেট। কী ভাবছেন কোনো টেলিভিশনের ক্ষুদে সংবাদকর্মী? না, ছোট ছেলেটি ইসরায়েলি বর্বর হামলা থেকে বাঁচতে এ পোশাক পরেছে!

চারদিকে ইসরায়েলি হামলায় হতাহতের দৃশ্য দেখে ভয়ার্ত শিশুটি নৃশংসতা থেকে বাঁচার উপায় খুঁজছে। এ সময় হয়ত তার মনে হয়েছে, সাংবাদিকরা ইসরায়েলি হামলা থেকে নিরাপদ। এ কারণে কালো পলিথিন দিয়ে জ্যাকেটের মতো বানিয়ে গায়ে জড়িয়ে ও টিভি শব্দ লেখা পুরনো একটি হেলমেট পরে ‘সাংবাদিক’ সেজেছে সে।

সম্প্রতি ফিলিস্তিনের গাজায় সংবাদ সংগ্রহকালীন সুইডিশ সাংবাদিক জোহান-ম্যাথিয়াস সমারস্টর্ম এ ঘটনা প্রত্যক্ষ করেন। তাকে দেখে ওই শিশুটি দৌড়ে এসে বলতে থাকে, ‘আমি একজন সাংবাদিক। এখানে যা ঘটছে তা নিয়ে আমি রিপোর্ট করি। এটা আমার ফ্লাক জ্যাকেট (ধাতুর প্রলেপযুক্ত ভারি কাপড়ের জ্যাকেট)।’

এ সময় ওই শিশুটির ছবি তোলেন জোহান। এরপর গত বৃহস্পতিবার ছবিটি টুইটারে পোস্ট করেন তিনি। এ পর্যন্ত ছবিটি সাড়ে ৫ হাজার বার শেয়ার করা হয়েছে।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি বাহিনীর একতরফা আক্রমণের ২৫তম দিনে এ পর্যন্ত প্রায় দেড় হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৮০ শতাংশই বেসামরিক নাগরিক।

নিহত বেসামরিক নাগরিকদের এক তৃতীয়াংশই শিশু বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী শিবির।