ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ঢাকা-জামালপুর : ক্লান্তিহীন সফর

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৯ আগস্ট ২০১৬

প্রস্তুতি চলছিল সপ্তাহ খানেক আগে থেকেই। ঢাকার বাইরে প্রাণ-আরএফএল গ্রুপের ত্রাণ বিতরণ করবে জাগো নিউজ। এটা যেমন বন্যা কবলিতদের জন্য একটি ভালো খবর, তেমনি জাগো নিউজের জন্যও। প্রাতিষ্ঠানিক বিশ্বাস এবং দক্ষতা অর্জনের পুরস্কার হিসেবেই এই ত্রাণ বিতরণ কর্মসূচি নিয়েছে জাগো নিউজ

সব ধরনের প্রস্তুতি শেষে সোমবার (৮ আগস্ট) দুপুর ২টায় জাগো নিউজ টিমের যাত্রা শুরু হয় জামালপুরের ইসলামপুর উপজেলার বন্যা কবলিত পাথরসী ও বেলগাছা ইউনিয়নের উদ্দেশ্যে।

জাগো নিউজের সম্পাদক সুজন মাহমুদের নেতৃত্বে ত্রাণ বিতরণ টিমে রয়েছেন ব্যবস্থাপনা সম্পাদক জিয়াউল হক জিয়া, প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার, সহকারী বার্তা সম্পাদক আরিফুল ইসলাম আরমান ও মাহাবুর আলম সোহাগ, জ্যেষ্ঠ প্রতিবেদক সায়েম সাবু ও ওয়েব ইনচার্জ হাসিবুল হাসান আশিক।

Jamalpur

ঢাকা থেকে শ্রীপুরের মাওনা চৌরাস্তা পর্যন্ত সফরটা ছিল হাস্যরসে ভরা। বিশেষ করে প্রধান বার্তা সম্পাদক ও ব্যবস্থাপনা সম্পাদকের প্রাণ খোলা হাসি ছিল প্রাণবন্ত। তাদের মন খোলা হাসি দেখে মনে হয়েছে এতো দিন কাজের নীচে চাপা পড়েছিল এই হাসিগুলো।

এদিকে, মাওনা চৌরাস্তায় আগে থেকে অপেক্ষা করছিল স্থানীয় সাংবাদিক শিহাব খান। খুব কম সময়ের অ্যাপায়নে তিনি মুগ্ধ করে ছেড়েছেন পুরো টিমকে। সংক্ষিপ্ত বিরতি শেষে ৫টায় আবারো যাত্রা শুরু হয় ময়মনসিংহের উদ্দেশ্যে। এ সময়টাতে ছিল সায়েম সাবুর তৃপ্তির ঘুম, আর বাকিদের হাস্যরসে ভরা গল্প। মাঝে তো একবার পেট্রোল নিয়ে একটা গল্প শোনার পর বাকিরা হাসতে হাসতে অস্থির। ওই গল্পের নায়ক ছিলেন অবশ্য সহকারী বার্তা সম্পাদক আরমান।

এরই মধ্যে ময়মনসিংহ শহরে পৌছে যায় আমাদের গাড়ি। সেখানে জাগো নিউজের প্রতিনিধি ও ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আতাউল করিম খোকন যোগ দেন আমাদের দলে। তিনিসহ সন্ধ্যা সাড়ে ৬টায় হাজির হই ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হারুন অর রশিদের কার্যালয়ে।

Jamalpur

সেখানে প্রায় ঘণ্টা খানেক পর বের হয়ে যাই জামালপুরের উদ্দেশ্যে। অতিরিক্ত জেলা প্রশাসক হারুন অর রশিদ জাগো নিউজের এ কর্মসূচির কথা শুনে ব্যাপক প্রশংসা করেন। সেখানে তার অ্যাপায়নেও আমরা মুগ্ধ।

ময়মনসিংহ থেকে জামালপুর যাওয়ার সময় মুক্তাগাছায় স্থানীয় সাংবাদিক মাহবুব আলমের এক অন্যরকম আতিথেয়তায় পরিপূর্ণ হয় পুরো টিম। মুক্তাগাছার বিশেষ মন্ডাসহ একাধিক নাস্তার আয়োজন করেন তিনি।

Jamalpur

রাত ৯টায় রওয়ানা হই জামালপুর প্রেসক্লাবের উদ্দেশ্যে। রাস্তার আরিফুল ইসলাম আরমান রাস্তার আশপাশের বিভিন্ন স্থাপনা চিনিয়ে দেন। রাত সাড়ে ৯টায় জামালপুর প্রেসক্লাবে। সেখানে থেকে রাতের খাবারের জন্য হাজির হলাম আরিফুল ইসলাম আরমানের বাসায়। মনোমুগ্ধকর রাতের খাওয়া-দাওয়া শেষে শহরের তমাল তলায় শেখ রিপন হোটেলে আগমন। এরপর যে যার মতো নতুন একটি সকালের প্রত্যাশায় শুভ রাত্রি।

তবে এতো হাসি আর আনন্দের মাঝে একটি বিষয় সব সময় বিরাজ করেছে তা হলো বন্যার্ত মানুষের দুঃখ। বানে যাদের তলিয়ে গেছে বাড়ি ঘর, ভাসিয়ে নিয়ে গেছে গৃহপালিত পশুপাখিসহ মূল্যবান সম্পদ। মূলত এ কষ্টগুলোকে ভুলে থাকার জন্যই একটু হাসির চেষ্টা। একইসঙ্গে মনের মধ্যে আকূল আবেদন কখন ভোর হবে আর কখন প্রাণ-আরএফএল গ্রুপের ত্রাণ বিতরণের মাধ্যমে একটু হলেও হাসি ফোটাতে পারবো বানভাসী মানুষের জন্য।

এমএএস/আরএস/এমএস

আরও পড়ুন