ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

কলকাতায় জমে ওঠেছে সইমেলা বইমেলা

প্রকাশিত: ১০:৫৪ এএম, ১২ জানুয়ারি ২০১৫

পশ্চিমবঙ্গের কলকাতায় চলছে মহিলা সাহিত্যিকদের সংগঠন, সইয়ের-সইমেলা বইমেলা। সমাজ যেখানে মেয়েদের প্রতি সুবিচার করে না, সই সেখানে মেয়েদের আত্মবিশ্বাস এবং মূল্যবোধের মূল্যায়ন করছে। মহিলা সাহিত্যিকদের এরকম সংগঠন পশ্চিমবঙ্গে এই প্রথম।

১৫ বছরের প্রতিষ্ঠান সই। মেয়েদের সৃষ্টিশীল মনের দিগন্ত ছুঁয়ে যার জন্ম ২০০০ সালে। যেসব জীবনযাপনে চোখের দেখা প্রাণের কথার সন্ধান ঘটে সাহিত্যে, সে সব সৃজনি মেয়েরা গড়ে তুলেছেন ‌`সই` নামের সংগঠন। যার মূল ভাষ্য হলো- আমরা সবাইকে জড়িয়ে সমষ্টিগত মুক্তি চাই, স্বাধীনতা চাই।

এ বিষয়ে কবি ও গদ্যকার অঞ্জলী দাশ বলেছেন, “প্রত্যেক মেয়ে একজন আরেকজনের প্রতিবিম্ব হতে পারে। ছোট দুঃখ, ব্যথা ও আনন্দ সবকিছু নিয়ে এগুতে গেলে একটা উষ্ণতা দরকার। সহমর্মী-সহযোদ্ধা। আমার ব্যথার জায়গায় যে তার উপশমের হাত রাখতে পারে।"

কবি কৃষ্ণাবসু মনে করেন সমাজ যেখানে মেয়েদের প্রতি সুবিচার করে না, সই সেখানে মেয়েদের আত্মবিশ্বাস এবং মূল্যবোধের মূল্যায়ন করবে।

তিনি আরো বলেন, “মেয়েদের প্রতিভা ও গুণকে খাটো করে দেখার প্রবণতা রয়েছে। সেটা থেকে সমাজকে বার করে আনতে হবে। সই পারবে মেয়েদেরে গুণগত মানের উপর আলোকপাত করতে।”

বাংলাদেশ থেকে যোগ দেয়া সাহিত্যিক সেলিনা হোসেন জানান, “সই এর সাথে নতুন প্রজন্মের মেয়েরা যুক্ত হচ্ছে এরা সমাজকে নিজের মতো করে দেখবে ও অতিক্রম করবে।”

এর প্রধান উদ্যোক্তা স্বনামধন্য সাহিত্যিক নবনীতা দীপ সেন। কোলকাতায় চারদিন ধরে দেশ বিদেশের বহু অতিথি সমাগমে সই সেজেছে সইমেলা-বইমেলায়। নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক জেরল্ডিন ফকস উদ্বোধন করেন এবারের মেলা।

আরএস