ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু আজ

প্রকাশিত: ০৫:৩৯ এএম, ২৯ জুন ২০১৪

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা রোববার শুরু হচ্ছে। প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ৭ জুলাই।

রথযাত্রা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে তারা হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

রথযাত্রা উৎসব উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকার ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালা আজ শুরু হচ্ছে। ইসকনের স্বামীবাগ আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগি্নহোত্র যজ্ঞ ও আলোচনা সভা শেষে বিকেল ৩টায় সেখান থেকে রথসহ বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। তিনটি সুবিশাল রথসহ এ শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এখানে মঙ্গল প্রদীপ জ্বেলে রথযাত্রার উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

৭ জুলাই ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রম পর্যন্ত উল্টো রথযাত্রা ও শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসব অনুষ্ঠানমালা শেষ হবে। এ ছাড়া বিভিন্ন মন্দিরেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ রথযাত্রার অনুষ্ঠান নির্বিঘ্নে করার স্বার্থে ওই সময় বিকল্প সড়কে যানবাহন চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে।