ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্য উন্মোচন

প্রকাশিত: ১১:০০ এএম, ২২ মে ২০১৬

বারমুডা ট্রায়াঙ্গেল একটি ভয়ঙ্কর স্থানের নাম। যা ‘শয়তানের ত্রিভূজ’ নামেও পরিচিত। এটি আটলান্টিক মহাসাগরের একটি বিশেষ অঞ্চল। যেখান বেশ কিছু জাহাজ ও উড়োজাহাজ রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে যায়।

পুয়ের্তো রিকো, মায়ামি এবং বারমুডা- তিনদিকে এই তিনটি জায়গাকে রেখে যদি সরলরেখা টানা হয়, তাহলে সমুদ্রের উপরে যে ত্রিভূজ দাঁড়ায়, তা-ই বারমুডা ট্রায়াঙ্গেল হিসেবে পরিচিত।

Barmuda

বারমুডা ট্রায়াঙ্গেল স্থানটি ভয়ঙ্কর ও কুখ্যাত হয়ে আছে। কারণ ওই এলাকায় বহু জাহাজ এবং বিমান নিখোঁজ হয়েছে। সমুদ্রের তলদেশে বিশাল প্রাণি থেকে শুরু করে বিদ্যুৎ, ঝড়- বারমুডা ট্রায়াঙ্গেল ঘিরে ছিল সীমাহীন রহস্য। এতো দিন এর সঙ্গে চলে এসেছে নানাবিধ ব্যাখ্যা।

কিন্তু এবার নরওয়ের আর্কটিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সেই রহস্য উন্মোচন করতে সক্ষম হয়েছেন। তাঁরা বলছেন, ‘ওই এলাকায় সমুদ্রের তলায় বড়মাপের বেশ কয়েকটি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গেছে। সেই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত বেরিয়ে আসছে বিষাক্ত মিথেন গ্যাস। শুধু মিথেনই নয়। তার সঙ্গে বেরিয়ে আসছে আরও কয়েক ধরনের গ্যাস, যার অনেকগুলোই বিষাক্ত। ফলে ওই এলাকায় সমুদ্রে কোনো জলজ প্রাণিও নেই।’

Barmuda

গবেষকরা দাবি করেছেন, মিথেন সমুদ্র তলদেশ থেকে উঠে এসে সমুদ্রের জলকে ফুলিয়ে-ফাঁপিয়ে তুলছে। মিথেনের চাদরে ঢেকে গিয়েছে গোটা এলাকা। উচ্চতা অন্তত ১৫০ ফিট। ফলে কোনো নাবিক বা পাইলটের পক্ষে চারপাশ দেখা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এই কারণেই একের পরে এক দুর্ঘটনা ঘটছে।

এসইউ/পিআর

আরও পড়ুন