ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ঘূর্ণিঝড়ের নাম ‘দানা’ কেন?

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:০০ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

পশ্চিমবঙ্গে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘দানা’। আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি আজ (২৩ অক্টোবর) ঘূর্ণিঝড়ে রূপ নেবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ২৪ অক্টোবর সকালে এটি বঙ্গোপসাগরে ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িশা উপকূলে পৌঁছাতে পারে।

এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘দানা’। ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে কাতার। আরবি ভাষায় এই শব্দের অর্থ ‘সুন্দর এবং মূল্যবান মুক্তো’। তবে এই ঘূর্ণিঝড় কোথা দিয়ে স্থলভাগে প্রবেশ করবে অথবা কোথায় এটির ল্যান্ডফল হবে সেটা এখনো পরিষ্কার নয়।

প্রথমে ঝড়ের নামকরণের কোনো নিয়ম ছিল না। পরবর্তীতে বিজ্ঞানীরা এর জন্য একটি আদর্শ পদ্ধতি তৈরি করেন। ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়, যাতে মানুষ ঝড়ের কথা মনে রাখতে ও শনাক্ত করতে পারেন। একটি নাম দিয়ে সচেতনতা তৈরি ও সতর্কতা প্রেরণ করা যেন সহজ হয়। বিশ্ব আবহাওয়া সংস্থা যেমন-বিশ্ব আবহাওয়া সংস্থা (ডাব্লিউএমও), এশিয়ার জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন এবং প্রশান্ত মহাসাগরীয় ঘূর্ণিঝড়ের নাম দেয়।

ভারতের আইএমডি ছয়টি আবহাওয়া কেন্দ্রের মধ্যে একটি যা ঘূর্ণিঝড়ের নাম দেয়। এই আবহাওয়া কেন্দ্রগুলো কেবল ঘূর্ণিঝড়ের নাম দেয়, তবে নামগুলো এমনভাবে নেওয়া হয় যাতে কারও অনুভূতিতে আঘাত না হয় এবং এই নামগুলোর পুনরাবৃত্তি হয় না।

ইংরেজি বর্ণমালা কিউ, কিউ, এক্স, ওয়াই ও জেড-এই ৫টি অক্ষর বাদ দিয়ে ইংরেজি বর্ণমালার ২১টি অক্ষর ব্যবহার করে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়। এগুলো সাধারণত এক বছরের জন্য পর্যায়ক্রমিকভাবে করা হয়। তবে কোনো বছর যদি ২১টির বেশি ঘূর্ণিঝড় দেখা দেয়, তবে নামগুলোর সঙ্গে গ্রিক বর্ণমালা যুক্ত করা হয়। নামকরণের পদ্ধতি অঞ্চলভেদে পরিবর্তিত হয়।

২০০৪ সালে, ভারত মহাসাগর অঞ্চলের জন্য ঝড়ের নামকরণের জন্য একটি সূত্রে ঐকমত্য পৌঁছেছিল। এই অঞ্চলে যে ৮টি দেশ পড়ে সেগুলো হলো বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড। ভারত এবং তার প্রতিবেশী দেশগুলো ২০০০ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণের অনুশীলন শুরু করে।

ভারত ছাড়াও এই দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। এই দেশগুলো ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি তালিকা সামনে রেখেছে। এছাড়াও ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের জন্য রাষ্ট্র সংঘের ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল অর্গানাইজেশন কিছু নিয়ম তৈরি করেছে।

আটলান্টিক মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নাম নির্ধারণের অনুশীলন ১৯৫৩ সালে শুরু হয়েছিল। একই সময়ে, এটি ভারত মহাসাগর অঞ্চলে তা ২০১৪ সালে শুরু হয়েছিল। ভারত মহাসাগরীয় অঞ্চলের আটটি দেশের মধ্যে রয়েছে ভারত, বাংলাদেশ, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কা।

এছাড়া ২০১৯ সালে ইরান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন যুক্ত হয়। যখন একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হয়, তখন এই ১৩টি দেশ তাদের ক্রম অনুসারে নাম নির্ধারণ করে। সোমালিয়ায় যে ঘূর্ণিঝড় আঘাত হানে, তার নামকরণ করেছিল ভারত, যার নাম ছিল গতি। একই সঙ্গে ২০২৩ সালের ঘুর্ণিঝড় বিপর্যয়ের নামকরণ করেছে বাংলাদেশ।

তবে বিশ্ব আবহাওয়া সংস্থা আঞ্চলিক কমিটির অধীনে মোট ৫টি আঞ্চলিক সংস্থা তাদের স্ব স্ব অঞ্চলের ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে। এগুলো হলো- ইএসসিএপি (ইকনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক) বা ডব্লিউএমও (বিশ্ব আবহাওয়া সংস্থা) টাইফুন কমিটি, ডব্লিউএমও বা ইএসসিএপি প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোন, আরএ (রেজিওনাল অ্যাসোসিয়েশন) ট্রপিক্যাল সাইক্লোন কমিটি, আরএ-৪ হারিকেন কমিটি, আরএ-৫ ট্রপিক্যাল সাইক্লোন কমিটি।

কেএসকে/জেআইএম

টাইমলাইন

  1. ০২:৪১ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ কক্সবাজারের আকাশ মেঘাচ্ছন্ন, সাগর স্বাভাবিক
  2. ০২:৩১ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ টেকনাফ-সেন্টমার্টিনে প্রভাব নেই ঘূর্ণিঝড় দানার
  3. ০২:০২ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ সাতক্ষীরা উপকূলে শুরু হয়েছে বৃষ্টি
  4. ০২:০০ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ পটুয়াখালীতে ৮২৯ সাইক্লোন শেল্টার প্রস্তুত
  5. ০১:৩৩ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ বন্দরে ২ নম্বর সংকেত, কুয়াকাটায় গুমোট পরিবেশ
  6. ০১:০০ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ ঘূর্ণিঝড়ের নাম ‘দানা’ কেন?
  7. ১২:৪৬ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ ‘দানা’ মোকাবিলায় খুলনায় প্রস্তুত ৬০৪ সাইক্লোন শেল্টার
  8. ১১:২৫ এএম, ২৩ অক্টোবর ২০২৪ দেশের যেসব অঞ্চলে প্রভাব ফেলতে পারে ঘূর্ণিঝড় ‘দানা’
  9. ১০:২৬ এএম, ২৩ অক্টোবর ২০২৪ সাগরে ঘূর্ণিঝড় ‘দানা’ সৃষ্টি, দুই নম্বর সতর্ক সংকেত
  10. ০৯:১৬ এএম, ২৩ অক্টোবর ২০২৪ চোখ রাঙাচ্ছে ‘দানা’, পশ্চিমবঙ্গের ৯ জেলায় স্কুল বন্ধ ঘোষণা
  11. ০৬:০৪ পিএম, ২০ অক্টোবর ২০২৪ ঘূর্ণিঝড় ‘ডানা’র ঝাপটায় তছনছ হতে পারে পশ্চিমবঙ্গ

আরও পড়ুন