ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

যমজ নয়, পৃথিবীতে একই চেহারার ৭ জন সত্যিই আছে?

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২১ অক্টোবর ২০২৪

অনেক সময় রাস্তায় চলতে পথে কিংবা সোশ্যাল মিডিয়া ঘাঁটতে গিয়ে নিজের মতোই কাউকে দেখতে পেলেন। আপনার কোনো যমজ নেই তাও আপনি নিশ্চিত। তাহলে হুবহু আপনার মতোই দেখতে আরেকটা মানুষ কীভাবে এলো। বাবা-মাও আলাদা, কখনো কখনো দেখা যায় দেশও আলাদা।

নিশ্চয়ই শুনেছেন এই বিশ্বে নাকি একই রকম দেখতে ৭ জন মানুষ আছে। কিন্তু এটা কি আদৌ সম্ভব? গবেষণার রিপোর্ট বলছে একই চেহারার দু'জন মানুষ অবশ্যই হয়। এদের বলা হয় ডোপেলগ্যাঙ্গার। এই ধরনের মানুষের মধ্যে কোনো জৈবিক সম্পর্ক থাকে না। কিন্তু তবুও তাদের দেখতে এতটাই একরকম হয় যে, মনে হয় যেন যমজ।

কিছু সংস্কৃতিতে ডোপেলগ্যাঙ্গারকে বলা হয় ইভিল টুইন, ভুতুড়ে বা অলৌকিক ধরা হয়। গবেষণায় দেখা গিয়েছে, একরকম দেখতে দু'জন মানুষের সংখ্যা প্রতি ট্রিলিয়নে একজনেরও কম। অর্থাৎ প্রতি ট্রিলিয়নে একজনেরও কম মানুষের ডোপেলগ্যাঙ্গার থাকতে পারে।

আরও পড়ুন

এবার প্রশ্ন হলো, একইরকম দেখতে ৭ জন মানুষ হয় কি না? পৃথিবীতে প্রায় ৭০০ কোটি মানুষের বাস। একজন মানুষকে কেমন দেখতে হবে? তা নির্ভর করে বাবা-মার ডিএনএ, জিন, ক্রোমোজোমের উপর। প্রতিটি মানুষের মধ্যে ২৩ জোড়া ক্রোমোজম থাকে। প্রতিটি ক্রোমোজোম ২টি ভাগে বিভক্ত।

যমজ নয়, পৃথিবীতে একই চেহারার ৭ জন সত্যিই আছে?

একটি শিশু বাবা ও মা, দু'জনের কাছ থেকেই একজোড়া করে ক্রোমোজম পায়। প্রতি জোড়া ক্রোমোজোম নিজেদের মধ্যে কিছু অংশ বিনিময় করে নতুন ক্রোমোজোম তৈরি করে। এই জেনেটিক ক্রসিং ওভারের জন্য মানুষের চেহারা ও আচরণ একে অপরের থেকে আলাদা হয়। তাই এই পৃথিবীতে একই চেহারার ৭ জন মানুষ থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

অনেক বিখ্যাত মানুষের সঙ্গে চেহারার মিল আছে এমন অনেক মানুষকে দেখা যায়। বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে এই ব্যাপারটি প্রায়ই লক্ষ্য করা যায়। বিশেষ করে সেলিব্রিটিদের। যেমন- শাহরুখ খান, সালমান খানের মুখাবয়বের কাছাকাছি দেখতে অখ্যাত তরুণদের ছবি প্রায়ই সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যায়। ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে স্নেহা উল্লাল কিংবা ক্যাটরিনা কাইফের সঙ্গে জেরিন খানের মুখের সাদৃশ্যও খুঁজে পান অনেকে।

তবে এই চেহারার মিল থাকার কারণে বিপদেও পড়েছেন কেউ কেউ। যেমন-ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ পুলিশের মোস্ট ওয়ান্টেডের তালিকায় চলে এসেছিলেন এই কারণে। কলম্বিয়ার তৎকালীন প্রেসিডেন্ট ইভান ডুকের হেলিকপ্টার লক্ষ করে হামলা হয়। সেই হামলার ঘটনায় দুজন সন্দেহভাজনের স্কেচ প্রকাশ করে পুলিশ। দুজনের একজন দেখতে অবিকল জাকারবার্গের মতো।

আরও পড়ুন

সূত্র: স্মিথসোনিয়ান ম্যাগাজিন

কেএসকে/এমএস

আরও পড়ুন