ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

৬ বছর বয়সেই ইয়োগা প্রশিক্ষক বিজয়

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:০৮ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

শরীর ফিট রাখতে অনেকেই শরীরচর্চা করেন। জিমে গিয়ে ব্যায়াম করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশিরভাগ মানুষ। তবে অনেকেই আছেন ইয়োগা করেন নিয়মিত। এটি যেমন আপনার শরীরের মেদ কমিয়ে ফিট রাখবে। তেমনি এর রয়েছে হাজারো উপকারিতা।

জয়েন্টের ব্যথা থেকে শুরু করে মনের অসুখ সব কিছুর জন্য দারুন কাজ করে ইয়োগা। তবে এবার ইয়োগা করে বিশ্বরেকর্ড করলেন ভারতের প্রত্যক্ষ বিজয়। মাত্র ছয় বছর বয়সে ২০০ ঘণ্টা ইয়োগা করে নাম উঠিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। সেই সঙ্গে বিজয় বিশ্বের ইয়োগা প্রশিক্ষকের খেতাবও অর্জন করেছে।

মাত্র ৪ বছর বয়স থেকেই যোগব্যায়াম শুরু করেন। মাত্র কয়েক মাসেই বিজয় যোগ ব্যায়ামের কঠিন কঠিন আসনগুলো শিখে ফেলে। তার বাবা-মা সন্তানের এই ব্যাপারটি লক্ষ্য করেন। ২০২৩ সাল থেকে মাত্র ৫ বছর বয়সে প্রশিক্ষক হিসেবে যোগ দেয় বিজয়।

প্রত্যক্ষ তার সাফল্যে বাবা-মাকে সম্পূর্ণ কৃতিত্ব দিতে চায়। কারণ তার মা-বাবা তাকে জাংক ফুড এবং স্মার্টফোন না দিয়ে এমন চমৎকার একটি কাজে নিয়োজিত করেছে। স্মার্টফোন থেকে দূরে রাখতে তাকে যোগব্যায়ামের দিকে আগ্রহী করে তুলেছেন তারা।

বিজয় সম্প্রতি ২০০ ঘণ্টা যোগ শিক্ষক প্রশিক্ষণ কোর্স শেষ করার পরে বিশ্বের সর্বকনিষ্ঠ যোগ প্রশিক্ষক (পুরুষ) হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর আগে এই বেকর্ড ছিল ৯ বছরের রেয়ানশ সুরানির।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/এএসএম

আরও পড়ুন