ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বন্ধুদের জন্যই আজকের দিনটি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০৪ আগস্ট ২০২৪

বন্ধুত্বের গল্প অনাদিকালের। বন্ধুই বন্ধুর পাশে দাঁড়ায় সব সময়। তাই তো বন্ধুত্বের জয়জয়কার সর্বত্র। বন্ধুত্বকে সম্মান জানাতেই প্রতি বছর একটি দিনে বন্ধু দিবস পালিত হয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালন করা হয়।

এ ছাড়াও বন্ধু দিবস পালনের ভিন্ন ইতিহাস জানা যায়। ইতিহাস বলছে, হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা ‘জয়েস হল’ ১৯১৯ সালে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে সবাইকে কার্ড পাঠাতেন।

অপরদিকে ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদানের প্রতি সম্মান জানাতে আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন

আরও জানা যায়, ১৯৫৮ সালের ২০ জুলাই ‘বিশ্ব বন্ধু দিবস’র প্রস্তাব করেন ড. আর্টেমিও ব্র্যাচো। যখন তিনি তার বন্ধুদের সঙ্গে নদী তীরবর্তী শহর পুয়ের্তো পিনাস্কোতে বসে ডিনার করছিলেন।

এমনকি ১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের আলাদা অবস্থানে নিজেদের নিয়ে যায়। ফলে ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ অধিবেশন ৩০ জুলাইকে অফিসিয়াল ‘ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে’ ঘোষণা করে।

তবে ভারত ও বাংলাদেশসহ কিছু দেশে আগস্টের প্রথম রোববারই বন্ধু দিবস পালন করা হয়। বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ভাবে দিবসটি পালিত হয়ে আসছে।

এসইউ/এএসএম

আরও পড়ুন