ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

৫ ফুট ৩ ইঞ্চি লম্বা চুলের রেকর্ড কিশোরের

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:২২ পিএম, ২৭ জুলাই ২০২৪

চুল লম্বা রাখতে কমবেশি সব নারীই পছন্দ করেন। অনেকেই মনে করেন লম্বা চুল যে কোনো নারীর সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। লম্বা চুলের জন্য এখন পর্যন্ত অনেক নারী বিশ্বরেকর্ড করেছেন। তবে এবার কোনো নারী নন, বরং এক কিশোরের ঝুলিতে এই রেকর্ড। যদিও এর আগে ভারতের সিদাকদীপ সিং চাহাল এই রেকর্ড করেছিলেন।

এবার নেটিভ আমেরিকার ১৭ বছর বয়সী কিশোর রুবেন লুকস টুইস জুনিয়র এই রেকর্ডটি নিজের করে নিয়েছেন। বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা চুল তার। রুবেনের চুলের দৈর্ঘ্য ১৬১ সেমি (৫ ফুট ৩.৩ ইঞ্চি)। ভারতের সিদাকদীপের চুলের দৈর্ঘ্য ছিল ১৪৬ সেন্টিমিটার (৪ ফুট ৯.৫ ইঞ্চি)।

সাউথ ডাকোটার র্যাপিড সিটিতে রুবেন লুকস পরিবারের সঙ্গে থাকেন। দুই বছর বয়স থেকে লুকস তার চুল কাটেনি। রুবেনের বাবা-মা তার চুল বাড়তে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কারণ রুবেন চুল কাটতে ভয় পেতেন ছোটবেলায়। তাই তার বাবা-মা তার চুল বড় করার সিদ্ধান্ত নেন। এছাড়া পুরুষের চুল বড় রাখা তাদের লাকোটা গোত্রের ঐতিহ্য।

রুবেন সাধারণত তার চুল বেণী করে রাখেন। তিনি প্রতিদিন সকালে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করে চুল পরিষ্কার করেন। এজন্য তার সময় লাগে ২০ মিনিট। তবে চুল শুকাতে লাগে ১ ঘণ্টা। তারপর জট খুলতে, ব্রাশ করতে এবং বিনুনি করতে আরও ১০ মিনিট সময় লাগে।

রেকর্ডের জন্য সঠিক পরিমাপ পেতে, তিনি একটি হেয়ার সেলুনের টেবিলের উপর চুল ছড়িয়ে দেন। রুবেন বলেন, তাকে দেখে অনেকেই চুল বড় রাখার জন্য অনুপ্রাণিত হচ্ছেন। তিনি কখনোই চুল কাটতে চান না। তবে বড় চুল রাখার খারাপ দিক হলো যে কখনো কখনো গাড়ির দরজায় আটকে যায় এবং ঝরনার নবগুলোতে আটকে যায়।

তবে ভারতের সিদাকদীপের আগে একজন পুরুষের সবচেয়ে লম্বা চুল ভারতের মাদ্রাজের তিরুদাদুতুরাই মঠের প্রধান স্বামী পান্ডারসন্নাধির ছিল, যার চুল ২৬ ফুট (৭.৯ মিটার) পরিমাপের জন্য ১৯৪৯ সালে রিপোর্ট করা হয়েছিল।

এরপর একজন কিশোরের সবচেয়ে লম্বা চুল ছিল ২০০ সেমি (৬ ফুট ৬ ইঞ্চি), ভারতের নীলানশি প্যাটেল দ্বারা বেড়েছে। তিনি অবশেষে ২০২১ সালে এটি কেটে একটি যাদুঘরে দান করেছিলেন।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জেআইএম

আরও পড়ুন