ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

‘মিম’র জনপ্রিয় সব চরিত্রের বাস্তব জীবন সম্পর্কে জানেন কি?

মামুনূর রহমান হৃদয় | প্রকাশিত: ০১:২৬ পিএম, ২২ আগস্ট ২০২৩

বর্তমান সময়ে কমবেশি সবাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে থাকি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘মিম’ খুবই জনপ্রিয়। এই ‘মিম’ হলো মানুষের প্রচলিত আইডিয়া, ব্যবহার, কর্মকাণ্ড, পোশাক পরিচ্ছদ বা যে কোনো কিছু, ছবির মাধ্যমে প্রকাশ করাকে বোঝায়। তবে আজকাল মিম হাস্যরসাত্মক হবার পাশাপাশি, ব্যাঙ্গাত্মক, চিন্তামূলক এমনকি প্রতিবাদের হাতিয়ার হিসেবেও ব্যবহৃত হচ্ছে।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামে মিম হিসেবে অতি পরিচিত কুকুর ‘বলটজ’ ওরফে ‘চিমস’। এছাড়াও আছেন জেভিয়ার, কিংবা হতাশ হয়ে কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে থাকা ব্যক্তিটি। ব্যবহারকারীদের মাঝে ছবির মুখগুলো খুবই পরিচিত। তবে এদের আসল পরিচয় কয়জন জানেন! আজ জেনে নিন ভাইরাল মিমের এই মুখগুলোর আসল পরিচয়-

আরও পড়ুন: খাড়া পাহাড়ের গায়ে ঝুলন্ত দোকান, ক্রেতা কারা?

মিমের যুগে জেভিয়ারকে চেনেন না এমন লোক খুঁজে পাওয়া মুশকিল? অন্তত ফেসবুক ব্যবহারকারীদের মাঝে থাকাটা অসম্ভব! তবে এমন কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম নেই যেখানে জেভিয়ারকে পাওয়া যাবে না। তার মিম এবং কৌতুকগুলো দুঃখের মুহূর্তেও আপনাকে হাসিয়ে ছাড়বে। কিন্তু কে এই ব্যক্তি? এ নিয়ে রহস্যের শেষ নেই। শ্যামবর্ণ, গোঁফযুক্ত একটি মধ্যবয়সী মানুষ প্রায় দেড় যুগ ধরে নেটিজেনদের হাসিয়ে যাচ্ছেন, অথচ তার আসল পরিচয়ের হদিস এখনো মিললো না!

তবে এ নিয়ে অনেক দ্বিমত আছে। অনেকে বলেন তিনি ভারতীয় বংশোদ্ভূত। আসল নাম পাকালু পাপিতো। থাকেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরে। কেউ বলেন জেভিয়ার মূলত দক্ষিণ ভারতীয় কেউ। এদিকে কেউ কেউ দাবি করেন তিনি আসলে উত্তর ভারতের। তার আসল নাম ওম প্রকাশ। আইআইটি কানপুরে পদার্থবিদ্যা বিভাগে কাজ করেন। তিনি প্রথম ভাইরাল হন ২০১৫ সালে।

আরও পড়ুন: বন্ধুর বিয়েতে ৭ বোতল অ্যারোসল উপহার

২য় মানুষটি হচ্ছেন সেই হতাশ ক্রিকেট ভক্ত। তাকে চেনেন না এমন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বোধহয় কমই আছেন। যিনি ২০১৯ সালে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপ ম্যাচের সময় ক্যামেরা বন্দি হয়েছিলেন। ম্যাচ চলাকালীন পাকিস্তানের একজন ফিল্ডার ক্যাচ ধরতে ব্যর্থ হলে কোমরে হাত দিয়ে গোমরা মুখে তিনি তার মনের প্রতিক্রিয়া প্রকাশ করেন। বর্তমানে তিনি সোশ্যাল মিডিয়ার প্রতিটি মিমের হাস্যরসের কেন্দ্রবিন্দু। তার নাম মুহাম্মদ সারিম আখতার এবং তিনি একজন পাকিস্তানি।বর্তমানে তিনি একটি বহুজাতিক কোম্পানিতে ম্যানেজার হিসেবে কর্মরত আছেন।

করোনাকালে সবাই যখন গৃহবন্দি, তখন অনেকের কাছেই বিনোদনের একমাত্র জায়গা ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম। সেই জায়গায় অনেকেরই মন জয় করে নিয়েছিল একটি কুকুর। সোশ্যাল মিডিয়ায় মিম হিসেবে অতি পরিচিত কুকুর ‘বলটজ’ ওরফে ‘চিমস’। তার গোল মুখ, সঙ্গে অদ্ভুত হাসি কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছিল। সে ছিল শিবা ইনু জাতের কুকুর। জানা গেছে, গত ৬ মাস ধরে ক্যানসারে ভুগছিল সে। শেষ পর্যন্ত তার অস্ত্রোপচারের কথা ভাবা হয়। সম্প্রতি অপারেশন টেবিলেই মারা যায় ১২ বছর বয়সী চিমস।

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী

কেএসকে/এমএস

আরও পড়ুন