ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজকের এই দিনে

ব্রুস লির প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১১:২৯ এএম, ২০ জুলাই ২০২৩

ব্রুস লি ছিলেন একজন চীনা মার্শাল আর্ট শিল্পী, শিক্ষক, অভিনেতা এবং জিৎ কুন দো নামক নতুন ধরনের মার্শাল আর্ট ব্যবস্থার প্রতিষ্ঠাতা। তাকে সর্বকালের অন্যতম প্রভাবশালী এবং বিখ্যাত মার্শাল আর্ট শিল্পীদের একজন হিসেবে গণ্য করা হয়।

তার জন্ম ১৯৪০ সালের ২৭ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিস্কোতে। পিতা লি হুই চোয়েন ছিলেন একজন জনপ্রিয় পেশাদার নাট্যশিল্পী। হংকংয়ের অধিবাসী হুই চোয়েন বসবাসের উদ্দেশ্যে সপরিবারে আমেরিকায় আসেন। ব্রুসের যখন মাত্র এক বছর বয়স, তখন পরিবারের সকলে আবার চলে আসেন হংকং-এ।

ছোটবেলা থেকেই তিনি মার্শাল আর্ট শেখা শুরু করেন। মূলত বন্ধুদের সঙ্গে মারামারি করার জন্যই মার্শাল আর্ট শেখা শুরু করেন। কুংফুর পাশাপাশি ছোটবেলা থেকেই তার অভিনয়ের নেশা জন্মায়। মাত্র ছ’বছর বয়সেই ব্রুস লি ‘দ্য বিগিনিং অফ অ্যা বয়’ ছবিতে অভিনয়ের সুযোগ পান।

হংকং-এর সেন্ট ফ্রান্সিস জেভিয়ার স্কুলে পড়াশোনার সময় ব্রুস লি কুংফুর পাশাপাশি উইং-চানও শিখতে শুরু করেন। এটি চাইনিজদের আত্মরক্ষার অতি উন্নত এক কৌশল। মাত্র ১৮ বছর বয়সেই ২০টিরও বেশি হংকং-এর চলচ্চিত্রে অভিনয় করে ফেলেছিলেন ব্রুস লি।

তার উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো-গোল্ডেন গেট গার্ল, দ্য বিগ বস, ফিস্ট অব ফিউরি, দ্য ওয়ে অব দ্য ড্রাগন, এন্টার দ্য ড্রাগন, রিটার্ন অব দ্য ড্রাগন, দ্য চাইনিজ কানেকশন, গেম অব ডেথ, বি ওয়াটার, ব্রুস লিস সিক্রেট, দ্য বিগিনিং অব অ্যা বয়, দ্য গ্রিন হর্নেট, ইত্যাদি।

মার্শাল আর্টকে তিনি আন্তর্জাতিক পরিমন্ডলে নিয়ে গিয়েছিলেন চলচ্চিত্র ও দেশ-বিদেশে তার মার্শাল আর্টের নানা প্রদর্শনীর সুবাদে। তিনি ছিলেন অনেকের আদর্শ। টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিংশ শতাব্দীর একশো জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে উল্লেখযোগ্য এক নাম ছিল ব্রুস লি। লেখক জন লিটল তাকে নিয়ে ‘দ্য ওয়ারিয়র উইদিন: দ্য ফিলোসফিস অব ব্রুস লি’ , লেখক ম্যাথিউ পলি ‘ব্রুস লি: আ লাইফ’ রচনা করেন। ১৯৭৩ সালের ২০ জুলাই হংকংয়ে নিজের বাড়িতেই মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/এএসএম

আরও পড়ুন