ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজকের এই দিনে

সাংবাদিক শামছুর রহমানের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১১:৩৬ এএম, ১৬ জুলাই ২০২৩

শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবল। ১৯৫৭ সালের ৫ মে যশোর জলার শার্শা থানার শালকোনা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে এসএসসি ও ১৯৭৪ সালে এইচএসসি পাস করেন। ১৯৭৭ সালে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ অনার্স এবং ১৯৭৮ সালে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ পাস করেন।

সাংবাদিকতা জীবনে তিনি দৈনিক ঠিকানা, দৈনিক বাংলা, সাপ্তাহিক বিচিত্রা, দৈনিক গণশক্তি পত্রিকায় কাজ করেছেন। দৈনিক ঠিকানার (যশোর) স্টাফ রিপোর্টার, দৈনিক বাংলার নওয়াপাড়া নিজস্ব সাংবাদিকতা, দৈনিক বাংলার যশোর এর নিজস্ব সংবাদদাতা, দৈনিক বাংলার স্টাফ রিপোর্টার ও সিনিয়ার রিপোর্টার, দৈনিক বাংলার জেলা ব্যুরো প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি জনকন্ঠের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়া বিভিন্ন উপ-সম্পাদকীয় ও রাজনৈতিক বিষয়ক লেখা দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। দৈনিক বাংলায় নিয়মিত রাজনীতি, সমাজ অর্থনীতি ও আন্তর্জাতিক বিষয়ে উপ-সম্পাদকীয় লিখতেন। সাপ্তাহিক বিচিত্রায় নিয়মিত রিপোর্ট ও বিভিন্ন বিষয়ে নিবন্ধ লিখতেন। সাপ্তাহিক বিচিত্রায় আন্তর্জাতিক বিভাগে ভারতীয় রাজনীতির উপর তার প্রায় পাঁচ শতাধিক লেখা প্রকাশিত হয়। কলকাতা থেকে প্রকাশিত দৈনিক গণশক্তি পত্রিকায় বিভিন্ন বিভাগে তিনি নিয়মিত লিখতেন।

তথাকথিত সমাজতন্ত্র প্রতিষ্ঠার নামে এ অঞ্চলের মানুষের ওপর যে অবর্ণনীয় জুলুম অত্যাচার চালিয়ে আসছে শামছুর রহমানের কলম তার বিরুদ্ধে সব সময় সোচ্ছার ছিল। সে কারনে শামছুর রহমানের ওপর ক্ষিপ্ত ছিল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গোপন চরমপন্থি দলগুলো। চোরাচালান ও চরমপন্থিদের বিরুদ্ধে লিখতে যেয়েই তিনি তাদের রোষানলে পড়েন। অজ্ঞাত পরিচয় দুর্বৃত্তরা তাকে জীবননাশের হুমকিও দিয়েছে বহুবার। অন্যায়, অনাচার, দূর্নীতি ও সমাজবিরোধীদের বিরুদ্ধে লেখা বন্ধ করেননি কখনো। এমনই একদিন ২০০০ সালের ১৬ জুলাই জনকন্ঠ যশোর অফিসে কর্মরত অবস্থায় আততায়ীর গুলিতে নিহত হন।

কেএসকে/জেআইএম

আরও পড়ুন