ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজকের এই দিনে

চিত্রনায়ক ফেরদৌসের জন্ম

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১১:১১ এএম, ০৭ জুন ২০২৩

পুরো নাম ফেরদৌস আহমেদ। বিংশ শতাব্দীর শেষ দশকে আবির্ভূত একজন জনপ্রিয় বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা। পাশাপাশি তিনি মডেল, চলচ্চিত্র প্রযোজক, টিভি উপস্থাপক। ১৯৭৪ সালের ৭ জুন কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়াশুনা শেষ করেছেন।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র নায়ক সালমান শাহর অসমাপ্ত কাজ বুকের ভিতর আগুন। এরপর ১৯৯৮ সালে এককভাবে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন অঞ্জন চৌধুরী পরিচালিত পৃথিবী আমারে চায় না ছবির মধ্য দিয়ে। এরপর তিনি ব্যাপকভাবে আলোচিত ও জনপ্রিয় হয়ে উঠেন ১৯৯৮ সালে ভারতের চলচ্চিত্রকার বাসু চ্যাটার্জি পরিচালিত যৌথ প্রযোজনার ছবি হঠাৎ বৃষ্টি ছবির মাধ্যমে।

এছাড়া তার অসংখ্য জনপ্রিয় সিনেমা রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- গঙ্গাযাত্রা, কুসুম কুসুম প্রেম, এক কাপ চা, পৃথিবী আমারে চায় না, প্রেমের জ্বালা, বউ-শাশুড়ির যুদ্ধ, প্রাণের মানুষ, নন্দিত নরকে, চন্দ্রকথা, আমার আছে জল, খায়রুন সুন্দরী, দুই নয়নের আলো, ফুলের মত বউ, গোলাপী এখন বিলাতে, গেরিলা, বৃহন্নলা, মিট্টি, টক ঝাল মিষ্টি, কখনো মেঘ কখনো বৃষ্টি, অবুঝ বউ, চুপি চুপি, এই মন চায় যে, সবার উপরে প্রেম, রানীকুঠির বাকী ইতিহাস, রাক্ষুসী ইত্যাদি।

চলচ্চিত্রে আসার আগে ফেরদৌস র্যাম্প মডেল হিসেবে কাজ করেছেন ফ্যাশন সেক্টরে। আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার বিবি রাসেলের হাত ধরে র্যাম্পে তার হাতেখড়ি। নব্বই দশকের শুরুতে বড় বড় বেশ কিছু ফ্যাশন শোর র্যাম্পিংয়ে তিনি অংশ নেন। ২০১৫ সালে আরএফএল-এর ব্র্যান্ড এম্বাসেডর হন এবং তিনটি বিজ্ঞাপনে কাজ করেন।

ফেরদৌস আহমেদ চ্যানেল আই সেরা নাচিয়ে, নৃত্য অনুষ্ঠানের প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন। মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন জনপ্রিয় আয়োজনে উপস্থাপকের ভূমিকা পালন করেছেন। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে তার অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার তাকে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পুরস্কারে ভূষিত করে। হঠাৎ বৃষ্টি, গঙ্গাযাত্রা, কুসুম কুসুম প্রেম ও এক কাপ চা সিনেমার জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া পেয়েছেন বাচসাস পুরস্কার, ভারতের টেলি সিনে অ্যাওয়ার্ডস। মেরিল-প্রথম আলো পুরস্কার আয়োজনে তিনবার শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পী বিভাগে মনোনীত হয়েছেন।

কেএসকে/এমএস

আরও পড়ুন