ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নিজ হাতে আঙুর খাওয়ানোই চাকরি যে রেস্তোরাঁয়

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:২০ পিএম, ০৬ অক্টোবর ২০২২

ধরুন, কোনো রেস্তোরাঁর বাইরে ঝুলছে কর্মী নিয়োগের বিজ্ঞাপন। দেখেই চোখ আটকে গেল। সাধারণ কোনো নিয়োগ বিজ্ঞপ্তি নয় এটি। তাদের চাহিদা দেখে আপনার চক্ষু চরকগাছ হতে বাধ্য। সব রেস্তোরাঁর বেলায় এমন না হলেও লন্ডনের একটি রেস্তোরাঁর নিয়োগ বিজ্ঞপ্তি দেখে পুরো দুনিয়ার মানুষই হতবাক।

তাদের ওখানে চাকরি পেতে প্রথম শর্ত কর্মীর হাত সুন্দর হতে হবে। দ্বিতীয় নিয়মিত ম্যানিকিওর করতে হবে কর্মীকে। কারণ কর্মীর হাত সব সময় সুন্দর ও আকর্ষণীয় থাকতে হবে। এখানে তাদের কাজই হবে গ্রাহককে আঙুর খাইয়ে দেওয়া। লন্ডনে অবস্থিত ‘বাক্কানেলিয়া’ নামের রেস্তোরাঁটি দিয়েছে এমন অদ্ভুত এক নিয়োগ বিজ্ঞাপন।

গত ২ অক্টোবর ব্রিটেনের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত সেই বিজ্ঞাপনে লেখা হয়েছে, রেস্তোরাঁয় কাজের জন্য তারা আবেদন করতে পারবেন, যাদের হাতের গড়ন ভালো। এমনকি শুধু সুন্দর হাত থাকলেই হবে না, একইসঙ্গে কর্মীকে জানতে হবে গ্রিক ও ল্যাটিন ভাষা।

যেহেতু রেস্তোরাঁটি মূলত গ্রিক ও ল্যাটিন খাবারই পরিবেশন করে। তাই কর্মীদের অবশ্যই এই ভাষা জানা বাধ্যতামূলক। রেস্তোরাঁর পক্ষ থেকে বলা হয়েছে, চাকরি পাওয়ার পর কর্মচারীকে নিয়মিত ম্যানিকিওর করাতে হবে। কারণ নিজের হাতে গ্রাহককে আঙুর খাওয়াতে হবে রেস্তোরাঁ কর্মীকে।

একাধিক রেস্তোরাঁ চেনের মালিক ধনকুবের রিচার্ড ক্যারিংয়ের ব্রেন চাইল্ড। সম্প্রতি তিনি লন্ডন শহরে নতুন দু’টি রেস্তোরাঁ খুলছেন। এজন্য কর্মী প্রয়োজন তার। তবে এমন অভিনব নিয়োগ বিজ্ঞাপন দেবেন তা হয়তো ভাবেননি কেউ।

বিজ্ঞাপন দেখে অনেকে চমকে গেলেও এরই মধ্যে অনেক চাকরিপ্রার্থীরা আবেদন করেছেন। রেস্তোরাঁ কর্তৃপক্ষ বলছেন, এই পদ্ধতিকে বলা হয় ‘ফাইন ডাইনিং’। যেখানে গ্রাহকের মুখে খাবার তুলে দেয় ওয়েটার বা খাবার পরিবেশকরা।

চাকরির পোস্টারটিও বেশ অদ্ভুত। তবে বিজ্ঞপ্তির সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, সোনালি পটভূমিতে একটি রোমান মূর্তির ছবি। যেখানে একে অন্যকে আঙুর খাওয়াচ্ছে।

রেস্তোরাঁর মালিক দাবি করেছেন, এটি লন্ডনের প্রথম রেস্তোরাঁ যেখানে গ্রাহকদের আঙুর খাইয়ে দেবে ওয়েটাররা। যেমনটা হতো ২ হাজার বছর আগে রোমান সাম্রাজ্যের সময়কালে। যদিও সেটি ছিল শুধুই সম্রাটের জন্য। কিন্তু এখন সব মানুষ এই সেবা পাবেন।

তবে এবারই প্রথম হয়, মাঝে মাঝেই এমন সব অদ্ভুত শর্ত সাপেক্ষে কর্মী নিয়োগ দেয় বিভিন্ন কোম্পানি। এগুলো ব্যবসায়িক নানান পন্থা বলেই দাবি করেন তারা।

সূত্র:মিরর

কেএসকে/এএসএম

আরও পড়ুন