ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

মণীন্দ্র রায় ও জাহিদ হাসানের জন্ম

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:১৪ এএম, ০৪ অক্টোবর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার। ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮১৩- লর্ড ময়রার বাংলার গভর্নর জেনারেল নিযুক্ত হন।
১৮৫৫- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উদ্যোগে ও নেতৃত্বে বিধবা বিবাহ আইন প্রবর্তিত হয়।
১৯১১- সাধারণের ব্যবহারের জন্য প্রথম লন্ডনের পাতাল রেলস্টেশন চালু হয়।
১৯৫৭- সাবেক সোভিয়েত ইউনিয়নের বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মহাশূন্যে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ সাফল্যের সঙ্গে প্রেরণ করে।
১৯৭৯- যুগোশ্লাভাকিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চুক্তি।

জন্ম
১৮৮৩- বাঙালি বিজ্ঞানী অধ্যাপক পঞ্চানন নিয়োগী।
১৯০৬- জ্যোতির্বিদ, গণিতাচার্য ও পঞ্জিকা-সংস্কারক নির্মলচন্দ্র লাহিড়ী।
১৯১৯- বাঙালি কবি মণীন্দ্র রায়। ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত পাবনা জেলার শীতলাই গ্রামে জন্ম। ছাত্রাবস্থায়ই তিনি জ্যোতিরিন্দ্র মৈত্র ও চিত্রশিল্পী রথীন মৈত্রের প্রেরণায় সাম্যবাদী ভাবধারার প্রতি আকৃষ্ট হন। কিন্তু তিনি বিশ্বাসী ছিলেন প্রগতিশীল মতাদর্শের রাজনীতিতে। প্রায় চল্লিশ বছর ধরে কবিতা লিখেছেন। ১৯৩৬ সালে সুধীন্দ্রনাথ দত্ত সম্পাদিত ‘পরিচয়’ পত্রিকায় তার প্রথম কবিতা ছাপা হয়। ১৯৩৯ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ত্রিশঙ্কু প্রকাশিত হয়। তেভাগা আন্দোলনের প্রেক্ষাপটে তিনি ইয়াসিন মিঞা নামে দীর্ঘ কবিতা লিখেছিলেন। তার লেখা অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- কৃষ্ণচূড়া, অন্যপথ, অতিদূর আলোর রেখা, সুখের মেলাই, অমিল থেকে মিলে, ভিয়েতনাম, লেনিন, নদী ঢেউ ঝিলমিল প্রভৃতি। জামায় রক্তের দাগ, নাটকের নাম ভীষ্ম, মাথায় জড়ানো জলপাই, পল্লব আমাকে বাঁচতে দাও, আমাকে জাগতে দাও প্রভৃতি নাটকও রচনা করেন। সাহিত্য অকাদেমি পুরস্কার ও রবীন্দ্র পুরস্কারে ভূষিত হন তিনি।
১৯২৫- নারী উন্নয়নকর্মী ও শিক্ষাবিদ রোকেয়া রহমান কবির।
১৯৩১- ভারতীয় বাঙালি সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়।
১৯৬৭- বাংলাদেশি অভিনেতা জাহিদ হাসান। সিরাজগঞ্জে নানা বাড়িতে জন্ম। সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্যদলে যোগ দেন এবং এই দলের সঙ্গে উত্তর বঙ্গের বিভিন্ন স্থানে মঞ্চনাটকে অভিনয় করেন। সে সময় তিনি সাত পুরুষের ঋণ মঞ্চনাটকে নিয়মিত অভিনয় করেন। ১৯৮৪ সালে ১০ আগস্ট মঞ্চনাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। ১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনায় বলবান ছায়াছবিতে অভিনয়ের মাধ্যমে বড়পর্দায় অভিষেক হয়। ১৯৯০ সালে টেলিভিশনে অভিনয় শুরু করেন। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। এ ছাড়াও তিনি হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। মেরিল-প্রথম আলো পুরস্কার, আরটিভি স্টার অ্যাওয়ার্ডও পেয়েছেন।

মৃত্যু
১৬৬৯- হল্যান্ডের সবচেয়ে বিখ্যাত শিল্পী, ইউরোপের ইতিহাসের সেরা চিত্রশিল্পী ও ছাপচিত্রশিল্পী রেমব্রন্ট ফান রেইন।
১৯৬৯- ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ভাইবার্ট উইট।
২০০০- নোবেল বিজয়ী রসায়নবিদ মাইকেল স্মিথ।
২০১২- ইংরেজ অভিনেত্রী দেফনি স্লেটার।
২০১৯- মার্কিন অভিনেত্রী, সংগীতশিল্পী ও মডেল ডাইঅ্যান ক্যারল।

দিবস
বিশ্ব প্রাণী দিবস।
জাতীয় কন্যাশিশু দিবস।

কেএসকে/এসইউ/জেআইএম

আরও পড়ুন