ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

সজনীকান্ত দাসের জন্ম ও তারাপদ রায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ এএম, ২৫ আগস্ট ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৫ আগস্ট ২০২২, বৃহস্পতিবার। ১০ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮২৫- উরুগুয়ে স্বাধীনতা ঘোষণা করে।
১৮৯৬- উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের সম্পাদনায় সাপ্তাহিক ‘বসুমতি’ প্রথম প্রকাশিত হয়।
১৯১৯- লন্ডন ও প্যারিসের মধ্যে নিয়মিত বিমান চলাচল শুরু হয়।
১৯২০- এথেলডা ব্লেবট্রেই প্রথম মার্কিন নারী হিসেবে অলিম্পিক স্বর্ণপদক জয় করেন।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় উগান্ডা।
১৯৮৯- একটানা ৪৫ বছর কমিউনিস্ট শাসনের পর পোল্যান্ডে প্রধানমন্ত্রী শাসিত সরকার প্রবর্তন।

জন্ম
১৮৭২- বাঙালি রাজনীতিবিদ, অবিভক্ত বাংলার মন্ত্রী স্যার আবদুল করিম গজনভি।
১৯০০- বাঙালি কবি, সাহিত্য সমালোচক ও শনিবারের চিঠি সাহিত্য পত্রিকার সম্পাদক সজনীকান্ত দাস। সজনীকান্ত দাস বিংশ শতাব্দীর প্রথম ভাগের বাংলা সাহিত্য আন্দোলনের অন্যতম প্রধান ব্যক্তিত্ব। সাহিত্যের প্রায় সব শাখায় তার অবাধ বিচরণ ছিল। তৎকালীন অবিভক্ত বর্ধমান জেলার বেতালবন গ্রামে মাতুলালয়ে জন্ম তার। বাঁকুড়ার ওয়েসলিয়ান মিশনারি কলেজ থেকে আইএসসি এবং ১৯২২ সালে কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বিএসসি পাস করেন। ১৯২৪ সাল তিনি বিদ্যাচর্চা শেষ করে শনিবারের চিঠি পত্রিকায় যোগ দেন এবং ভাবকুমার প্রধান ছদ্মনামে লিখতে থাকেন। তিনি ‘কামস্কাটকীয় ছন্দ’ কবিতা প্রকাশ করে বাংলা ব্যঙ্গ সাহিত্যে অবতীর্ণ হন। অন্যের রচনার ত্রুটি আবিষ্কার করতে থাকেন। তিনি প্রথম আক্রমণ করেন কবি নজরুলকে। রবীন্দ্রনাথসহ খ্যাতিমান আধুনিক কবি ও ঔপন্যাসিক তার সমালোচনায় আক্রান্ত হয়েছেন। চলচ্চিত্রের চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতা হিসেবে তার যথেষ্ট সুনাম ছিল। ১৯৪৬ সালে প্রকাশিত সজনীকান্ত বিরচিত ‘বাঙ্গালা গদ্যের প্রথম যুগ’ বাংলা সাহিত্যের ইতিহাসে অন্যতম প্রধান সংযোজন।
১৯১৬- নোবেলজয়ী মার্কিন অণুজীব বিজ্ঞানী ফ্রেডেরিক রবিনসের জন্ম।
১৯৪৭- বাংলাদেশি সংগীতশিল্পী প্রবাল চৌধুরী।
১৯৬২- বাংলাদেশের বহুল আলোচিত ও নারীবাদী সাহিত্যিক তসলিমা নাসরিন।

মৃত্যু
১৭৭৬- ইতিহাসবিদ,অর্থনীতিবিদ এবং প্রাবন্ধিক ডেভিড হিউম স্কটিশ দার্শনিক।
১৮১৯- বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কারক জেমস ওয়াট ব্রিটিশ প্রকৌশলী।
১৯০৮- ফরাসি পদার্থবিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী অঁতোয়ান অঁরি বেক্যরেল।
১৯৩০- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের শহীদ বিপ্লবী অনুজাচরণ সেন।
২০০৭- বাঙালি লেখক,কবি ও প্রাবন্ধিক তারাপদ রায়। ১৯৩৬ সালের ১৭ নভেম্বর অবিভক্ত বাংলায় বর্তমান বাংলাদেশের টাঙ্গাইলে জন্ম তার। বিন্দুবাসিনী হাই ইংলিশ স্কুল থেকে ম্যাট্রিক পাস করে ১৯৫১ সালে কলকাতায় কলেজে পড়তে আসেন। মৌলানা আজাদ কলেজ থেকে পড়াশোনা করে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক উপাধি লাভ করেন। ওই সময়েই কলকাতার কৃত্তিবাস পত্রিকাগোষ্ঠীর ঘনিষ্ঠ কবি হিসেবে পরিচিতির সঙ্গে অজস্র গদ্য রচনাও করেছেন। বাল্য অবস্থা থেকেই কবিতা রচনা করে গেছেন। তার প্রথম কবিতার বই 'তোমার প্রতিমা' প্রকাশিত হয় ১৯৬০ সালে। তার প্রকাশিত কবিতা সহস্রাধিক। কবিতার পাশাপাশি লিখতেন রম্যরচনা। 'ডোডো-তাতাই' বিখ্যাত শিশু চরিত্র। তার উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে- ক খ গ ঘ, কাণ্ডজ্ঞান, বিদ্যাবুদ্ধি, জ্ঞানগম্যি, বুদ্ধিশুদ্ধি, শোধবোধ, জলভাত এবং গঙ্গারাম, পটললাল ইত্যাদি। বাংলা সাহিত্যে হালকা হাস্যরসের সাথে পরিমিত তিক্তরস মিশ্রণের পারঙ্গম স্রষ্টা তিনি। ১৯৯৫ সালে শিরোমণি পুরস্কার ও কথা পুরস্কারে ভূষিত হন।
২০১২- মার্কিন নভোচারী, চাঁদে অবতরণকারী প্রথম মানুষ নিল আর্মস্ট্রং।

কেএসকে/এসইউ/জেআইএম

আরও পড়ুন