ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

সমর সেন ও মোজাফফর আহমদের প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:১৫ এএম, ২৩ আগস্ট ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৩ আগস্ট ২০২২, মঙ্গলবার। ৮ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮৩৩- ব্রিটেন তার উপনিবেশগুলোতে ক্রীতদাস প্রথা বাতিল করে। সেসময় ৭০ লাখ ক্রীতদাস মুক্ত হয়।
১৮৬৬- প্রুশিয়া এবং অষ্ট্রিয়ার মধ্যে ঐতিহাসিক প্রাগ চুক্তি স্বাক্ষরিত হয়।
১৮৭৫- বাংলার প্রথম অভিনেত্রী-নাট্যকার গোলাপের সুকুমারী দত্ত সাহায্যার্থে তার রচিত ‘অপূর্ব সতি’ নাটক মঞ্চস্থ হয়।
১৯৬২- বাংলাদেশে প্রথম প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যায়।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় আইভরি কোস্ট।

জন্ম
১৭৭৩- জার্মান দার্শনিক জ্যাকব এফ ফ্রাইস।
১৮৫২- ব্রিটিশ ভারতের একজন খ্যাতনামা চিকিৎসক রাধাগোবিন্দ কর।
১৯২৩- ইংরেজ কম্পিউটার বিজ্ঞানী এডগার কড।
১৯৭৮- প্রখ্যাত মার্কিন বাস্কেটবল খেলোয়াড় কোবি ব্রায়ান্ট।

মৃত্যু
১৮৮৬- বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক এবং সমাজসেবক পণ্ডিত দ্বারকানাথ বিদ্যাভূষণ।
১৯৭৫- বাঙালি সাংবাদিক এবং সাহিত্যিক অমল হোম।
১৯৮৭- ভারতীয় বাঙালি কবি ও সাংবাদিক সমর সেন। ১৯১৬ সালের ১০ অক্টোবর কলকাতার বাগবাজারে জন্ম তার। আদি নিবাস ছিল অধুনা বাংলাদেশের ঢাকার সুয়াপুরে। ছোট থেকেই ছিলেন অত্যন্ত মেধাবী। ১৯৩২ সালে তিনি ম্যাট্রিক পাশ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন স্কটিশ চার্চ কলেজ থেকে ১৯৩৬ সালে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে প্রথম হন এবং ১৯৩৮ সালে ইংরেজি ভাষা ও সাহিত্যের এম.এ পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে প্রথম শ্রেণিতে প্রথম হন তিনি। কর্মজীবনে কিছুকাল অধ্যাপনা ছাড়া বাকি জীবন পেশাগতভাবে যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গে। ৭১ বছরের জীবনে তিনি কাব্যসাধনা করেন মাত্র ১২ বছর, ১৯৩৪ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত। এই কালপর্বেই তার পাঁচটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। তার কাব্যগ্রন্থগুলো হচ্ছে কয়েকটি কবিতা (১৯৩৭), গ্রহণ (১৯৪০), নানা কথা (১৯৪২), খোলা চিঠি (১৯৪৩) এবং তিন পুরুষ (১৯৪৪)। তার কবিতাসংগ্রহ সমর সেনের কবিতা ১৯৫৪ সালে প্রকাশিত হয়। 'কবিতা' পত্রিকার সম্পাদক ছিলেন।
২০১৮- প্রথিতযশা প্রবীণ ভারতীয় সাংবাদিক কুলদীপ নায়ার।

২০১৯- বাংলাদেশি রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ। ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। দেবিদ্বার সরকারি রেয়াজ উদ্দিন পাইলট মডেল উচ্চ বিদ্যালয় উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক এবং ভিক্টোরিয়া কলেজে উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ইউনেস্কো থেকে একটি ডিপ্লোমা লাভ করেন। তার রাজনৈতিক জীবন অত্যন্ত বর্ণিল। রাজনীতি অঙ্গনে তার শুভসূচনা হয় ১৯৩৭ সালে। তিনি ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপনা ছেড়ে দিয়ে সম্পূর্ণভাবে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হয়ে যান। ১৯৭১ সালে যুদ্ধকালীন সময়ে বাংলাদেশের অস্থায়ী সরকারের উপদেষ্টা ছিলেন তিনি। বাংলাদেশ সরকার ২০১৫ সালে তাকে স্বাধীনতা পদক দেওয়ার ঘোষণা দিলে তিনি তা সবিনয়ে প্রত্যাখ্যান করেন। দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে ৯৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

দিবস
আন্তর্জাতিক দাসপ্রথা বিলোপ দিবস।

কেএসকে/জেআইএম

আরও পড়ুন