ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নায়ক রাজ রাজ্জাকের প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:০২ এএম, ২১ আগস্ট ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২১ আগস্ট ২০২২, রোববার। ৬ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৯১১- লিওনার্দো দ্য ভিঞ্চির চিত্রকর্ম মোনা লিসার ছবিটি আজকের দিনে লুভারস মিউজিয়াম থেকে চুরি হয়ে যায়।
১৯৫৯- হাওয়াই আমেরিকার ৫০তম রাজ্যে পরিণত হয়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় প্যারাগুয়ে।
২০০৪- ঢাকায় আওয়ামী লীগের এক জনসভায় গ্রেনেড হামলায় ২৪ জন নিহত ও তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাসহ প্রায় ৩০০ লোক আহত হন।
২০০৭- ঢাকা বিশ্ববিদ্যালয়ে এদিন কালো দিবস নামে পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে সেনাবাহিনী ও পুলিশের আক্রমণের প্রতিবাদে এ দিনটি কালো দিবস হিসেবে চিহ্নিত করা হয়।

জন্ম
১৭৮৯- ফরাসি গণিতবিদ অগুস্তাঁ লুই কোশি।
১৯৭৩- রুশ বংশোদ্ভূত মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও সার্চ ইঞ্জিন গুগলের অন্যতম প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন।
১৯৮৬- বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট।
১৯৮৯- স্প্যানিশ ফুটবলার আলেক্স ভিদাল।

মৃত্যু
১৯৭৮- ভারতীয় ক্রিকেটার বিনু মানকড়।
১৯৯৫- ব্রিটিশ ভারতে জন্মগ্রহণকারী নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন জ্যোতিঃপদার্থবিজ্ঞানী সুব্রহ্মণ্যন চন্দ্রশেখর।
২০০৬- ভারতীয় সানাই বাদক ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব।
২০১৭- বাংলাদেশের একজন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়ক রাজ রাজ্জাক। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার টালিগঞ্জে জন্ম তার। সপ্তম শ্রেণিতে পড়ার সময় সরস্বতী পূজা চলাকালীন সময়ে মঞ্চ নাটকে অভিনয়ের জন্য তার শিক্ষক রবীন্দ্রনাথ চক্রবর্তী তাকে কেন্দ্রীয় চরিত্রের জন্য বেছে নেন। অভিনয়ের জন্য ১৮ বছর বয়সে মুম্বাইয়েও চলে যান তিনি। ১৯৬৪ সালে কলকাতা থেকে পরিবার নিয়ে পূর্ব বঙ্গে চলে আসেন।বাংলা চলচ্চিত্র পত্রিকা চিত্রালীর সম্পাদক আহমদ জামান চৌধুরী তাকে নায়ক রাজ উপাধি দিয়েছিলেন। তিনি বেহুলা, আগুন নিয়ে খেলা, এতটুকু আশা, নীল আকাশের নিচে, জীবন থেকে নেয়া, ওরা ১১ জন, অবুঝ মন, রংবাজ, আলোর মিছিল, অশিক্ষিত, ছুটির ঘণ্টা এবং বড় ভালো লোক ছিলসহ মোট ৩০০টি বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেন। ২০১৫ সালে বাংলাদেশ সরকার সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার জন্য তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ১৯৭৬, ১৯৭৮, ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৮ সালে তিনি মোট পাঁচবার শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও চলচ্চিত্রে অভিনয়ের জন্য অসংখ্য পুরস্কার লাভ করেন।

দিবস
বিশ্ব বরিষ্ঠ নাগরিক দিবস।

কেএসকে/এমএস

আরও পড়ুন