ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

মোতাহার হোসেনের জন্ম ও বেলাল মোহাম্মদের প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৯:০১ এএম, ৩০ জুলাই ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩০ জুলাই ২০২২, শনিবার। ১৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৫০২- ক্রিস্টোফার কলম্বাস তার ৪র্থ সমুদ্র যাত্রায় হন্ডুরাসের উপকূলবর্তী গুয়ানায়া দ্বীপে অবতরণ করেন।
১৬২৯- ইতালির নেপলস শহরে ভূমিকম্পে ১০ হাজার লোকের প্রাণহানি।
১৯১৪- প্রথম বিশ্বযুদ্ধ শুরু।
১৯৩৫- বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা পেঙ্গুইনের বই প্রথম প্রকাশিত হয়।
১৯৬৯- মার্কিন নভোখেয়া মেরিনার ৬-এর মাধ্যমে পরীক্ষামূলকভাবে মঙ্গল গ্রহ থেকে পৃথিবীতে ছবি পাঠানো হয়।

জন্ম
১৮৮২- ভারতের স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসু।
১৮৮৭- বাংলাদেশি পরিসংখ্যানবিদ, বিজ্ঞানী, সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেন। পৈতৃক বাড়ি তৎকালীন ফরিদপুর জেলার (বর্তমান রাজবাড়ী জেলার) গোয়ালন্দ মহকুমাধীন পাংশা থানার (বর্তমান পাংশা উপজেলার) বাগমারা গ্রামে। তবে তার জন্ম কুষ্টিয়া (তখনকার নদীয়া) জেলার কুমারখালি থানার লক্ষ্মীপুর গ্রামে তার মামাবাড়িতে। ১৯২১ সালে ঢাকা কলেজে ছাত্র থাকাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রদর্শক হিসেবে চাকরি শুরু করেন। তার উদ্যোগে ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যানে এম. এ. কোর্স চালু হয়। তিনি বাংলা বানান ও লিপি সংস্কার কমিটির সদস্য ছিলেন। ১৯৬০ সালে সিতারা-ই-ইমতিয়াজ উপাধি, ১৯৬৬ সালে প্রবন্ধসাহিত্যের জন্য বাংলা একাডেমি পুরস্কার এবং বিজ্ঞান চর্চায় অসাধারণ অবদানের জন্য ১৯৭৯ সালে স্বাধীনতা পুরস্কার পান। ১৯৭৫ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে সম্মানিত করে।
১৯৫৫- বাংলাদেশি অভিনেত্রী ববিতা।
১৯৭৫- বাংলাদেশি অভিনেত্রী, সাংবাদিক ও উপস্থাপক তাজিন আহমেদ।

মৃত্যু
১৯৫৬- বাঙালি পণ্ডিত ও বাংলা শব্দকোষ প্রণেতা যোগেশচন্দ্র রায় বিদ্যানিধি।
১৯৮০- বাঙালি চারুশিল্পী গোপাল ঘোষ।
১৯৮৭- ভারতীয় বাঙালি ঔপন্যাসিক ও ছোট গল্পকার বিভূতিভূষণ মুখোপাধ্যায়।
২০০৪- প্রখ্যাত ভারতীয় বাঙালি রাজনীতিবিদ, ইতিহাসবিদ ও শিক্ষাবিদ হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায়।
২০১৩- স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন প্রতিষ্ঠাতা বেলাল মোহাম্মদ। ১৯৩৬ সালের ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার মুছাপুর গ্রামে জন্ম তার। ছাত্রাবস্থায় তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রথম চট্টগ্রাম কমিটির সদস্য ছিলেন। ১৯৬৪ সালে তিনি দৈনিক আজাদীতে উপসম্পাদক হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন এবং ঐ বছরই রেডিও পাকিস্তান চট্টগ্রাম, কেন্দ্রে স্ক্রীপ্ট রাইটার হিসেবে যোগ দেন। তিনি স্বাধীনতা বিষয়ক বেশ কিছু কবিতা লিখেছেন। ১৯৭১ সালে তিনি চট্টগ্রাম বেতার কেন্দ্রে কর্মরত ছিলেন। তিনি রেডিওতে বক্তব্যের জন্য ২৬ মার্চ ১৯৭১ সালের বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রের অনুসারে একটি স্ক্রিপ্ট তৈরি করে দেন, যা মেজর জিয়াউর রহমান স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সেদিন ঘোষণা করেন। তিনি ২০১০ সালে স্বাধীনতা দিবস পুরস্কার ও ২০১১ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।
দিবস
বিশ্ব বন্ধুত্ব দিবস।

কেএসকে/এএসএম

আরও পড়ুন