ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ফটোগ্রাফিতে উৎসাহ দিতে আলোকচিত্র প্রদর্শনী

মোশারফ হোসাইন | প্রকাশিত: ০৩:২৬ পিএম, ০৯ এপ্রিল ২০২২

‘সুন্দর আগামীর প্রত্যাশায়’- এ স্লোগানে হেল্প দ্য ফিউচার (এইচটিএফ) এর আয়োজনে ২৮ মার্চ সোমবার শুরু হয়েছিল আলোকচিত্র প্রদর্শনী উৎসব ‘শাটার লাইট সিজন- ৫। উৎসবটি চলে ৩০ মার্চ পর্যন্ত।

ঢাকা আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে ৩ দিন ব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনী উৎসবের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, এমপি। আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরের ৫ নম্বর গ্যালারিতে এই আলোকচিত্র উৎসবটির প্রদর্শনী ছিল সবার জন্য উন্মুক্ত। ঢাকা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২ হাজার শিক্ষার্থী আসেন প্রদর্শনীতে।

ফটোগ্রাফিতে উৎসাহ দিতে আলোকচিত্র প্রদর্শনী

দেশে শিশু কিশোর ও তরুণদের দক্ষতা বৃদ্ধি এবং সামাজিক উন্নয়ন মূলক কাজ করে থাকে স্বেচ্ছাসেবী এই সংগঠন, পাশাপশি প্রতি বছর আলোকচিত্র প্রদর্শনী উৎসবের আয়োজন করেন তারা, এরই ধারাবাহিকতায় এবার ৫ম বারের মতো আলোকচিত্র প্রদর্শনী উৎসব এর আয়োজন করেন হেল্প দ্য ফিউচার (এইচটিএফ)।

এবার সারাদেশ থেকে ছবি জমা পরেছিল সাড়ে ৪ হাজার, এর মধ্য থেকে প্রদর্শনীর জন্য নির্বাচিত হয় ৬০টি ছবি। শিশু কিশোদের জন্য ছবি জমা দেওয়ার বিভাগ ছিল ‘উন্মুক্ত’, এ বিভাগের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সব ধরনের ছবি জমা দিতে পেরেছেন তারা। এছাড়া তরুণদের জন্য ছবি জমা দেওয়ার বিভাগ ছিল ‘জলবায়ু পরিবর্তন ও করোনা পরিস্থিতি’ আর এই দুটি বিভাগ থেকে পুরস্কার পায় মোট ৬জন আলোকচিত্রী। পুরস্কার হিসেবে ছিল ক্রেস্ট, সনদ ও আর্থিক প্রণোদনা।

ফটোগ্রাফিতে উৎসাহ দিতে আলোকচিত্র প্রদর্শনী

পুরস্কারের জন্য ছবি নির্বাচিত করার জন্য নির্বাচক হিসেবে ছিলেন ফ্রিল্যান্স ফটোগ্রাফার প্রণব ঘোষ, ফ্রিল্যান্স ফটোগ্রাফার জয়িতা তৃষা, নারায়াণগঞ্জ ফটোগ্রাফি ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি জয় কে রায় চৌধুরী ও প্রথম আলো পত্রিকার চিত্র সাংবাদিক সাবিনা ইয়াসমিন। শিশু-কিশোরদের জন্য প্রতিযোগিতার ‘উন্মুক্ত’ বিভাগে ১ম পুরস্কার পেয়েছেন সাঈদ মোঃ মাহিদ, ২য় পুরস্কার পেয়েছেন নাবিলা আলী, ৩য় পুরস্কার পেয়েছেন মোঃ আবুল বাশার।‘জলবায়ু পরিবর্তন ও করোনা’ এই বিভাগে’ ১ম পুরস্কার পেয়েছেন এসএম আরিফুল আমিন, ২য় পুরস্কার পেয়েছেন সুদীপ্ত সৈকত, ৩য় পুরস্কার পেয়েছেন আকাশ রায়।

আলাপচারিতায় হেল্প দ্য ফিউচার (এইচটিএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল্লাহ খালেদ বলেন, ‘শিক্ষার্থীদের মাঝে ফটোগ্রাফির প্রতি আগ্রহ তৈরি ও দক্ষতা বৃদ্ধির জন্য আমরা প্রতি বছর উৎসবটির আয়োজন করে থাকি। করোনা পরিস্থিতি বিবেচনায় গত বছর আমরা আয়োজন করতে পারিনি। শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক মনোভাব, দেশপ্রেম এর প্রতি উদ্ধুদ্ধ করতে আমরা এ আয়োজন অব্যাহত রাখবো।

ফটোগ্রাফিতে উৎসাহ দিতে আলোকচিত্র প্রদর্শনী

এবার দুটি বিভাগে প্রতিযোগিতার বিষয় হিসেবে ধরা হয় এর মধ্যে দেশের জলবায়ু পরিবর্তন ও করোনা পরিস্থিতির উপর একটি বিভাগ রাখা হয়, আশা রাখি এই উৎসবটির মাধ্যমে অনেক তরুণ ফটোগ্রাফার উঠে আসবে, ছবির মাধ্যমে আগামী দিনে সমাজ পরিবর্তনে তারাও ভূমিকা রাখবে।’

৩০ মার্চ বুধবার বিকাল ৩টায় ঢাকা আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরের ৫ নম্বর গ্যালারিতে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ইফতেখায়রুল ইসলাম (পিপিএম), ক্যান্টনমেন্ট জোন, ডিএমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী তানজীব সারোয়ার।

কেএসকে/জেআইএম

আরও পড়ুন