ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

৫০০০ বছর আগে যেভাবে শুরু হয় স্ট্র’র ব্যবহার

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৩ জানুয়ারি ২০২২

রাস্তায় ডাবের জল থেকে কোল্ড কফি, জুস, শেক, কোল্ড ড্রিঙ্ক, প্রত্যেকটির সঙ্গেই থাকে স্ট্র। চুমুক দিয়ে পান করার বিকল্প হিসেবেই স্ট্র ব্যবহার করা হয়। তবে শুধু খাওয়ার সুবিধাতেই নয় বেশ কিছু রেস্তোরাঁয় সৌন্দর্য বাড়ানোর জন্য বিভিন্ন রকমের স্ট্র দেওয়া হয়।

এতে ধীরে ধীরে কোল্ড কফি বা জুসের স্বাদ উপভোগ করতে করতেও পান করা যায়। তা ছাড়া তো সেলফি জমানায় স্ট্র দিয়ে জুস বা ড্রিঙ্ক পান করতে করতে নানা কায়দায় ছবি তোলারও চল রয়েছে। এমনকি শিশুদের পানি খাওয়ার সুবিধায় অনেক আগে থেকেই স্ট্র ব্যবহার হয়ে আসছে।

জানেন কি? আজ কিন্তু এই স্ট্র দিবস। প্রতিবছর ৩ জানুয়ারি সারাবিশ্বে পালিত হয় দিনটি। আজকাল আমরা প্লাস্টিকের স্ট্র ব্যবহার করলেও এটি শুরুতে তৈরি হয়েছিল ধাতব বস্তু দিয়ে। তাও ৫ হাজার বছর আগে। প্রাচীন সুমেরীয়রাই স্ট্রর ব্যবহার শুরু করেছিলেন। তবে তারা এই স্ট্র পানি বা জুস খাওয়ার জন্য নয় অন্য কাজে ব্যবহার করতেন।

jagonews24

তারা লম্বা এবং পাতলা ধাতব টিউবগুলোকে বিয়ারের বড় জারে ঢুকিয়ে তা পরীক্ষা করত। বিয়ারে কতখানি গাজন তৈরি হলো তা পরীক্ষা করার জন্যই মূলত এই বস্তুর আবিষ্কার।

এরপর ১৮৮৮ সালে মারভিন স্টোন নামের এক ব্যক্তি স্ট্র তৈরি করেন কাগজ দিয়ে। ততদিনে অবশ্য পানীয় পানের জন্য স্ট্রর ব্যবহার শুরু হয়ে গেছে। তিনি ছিলেন কাগজের সিগারেট প্রস্তুতকারক। মারভিন মূলত গ্রীষ্মের সময়টাতে পুদিনার তৈরি ড্রিংকস পান করতেই স্ট্র ব্যবহার করতেন। তবে ধাতব তৈরি স্ট্র ভারী হওয়ায় ব্যবহারে অসুবিধা হতো তার। এজন্য কাগজ দিয়ে স্ট্র বানিয়ে নেন।

jagonews24

১৮৯০ সালে তার ডিজাইন করা কাগজের স্ট্র বাণিজ্যিকভাবে তৈরি শুরু হয়। তবে ১৯৩০ দশকে জোসেফ ফ্রিডম্যান নামের এক ব্যক্তি একটি আধুনিক স্ট্র তৈরি করেন। তিনি তার মেয়ের জন্যই এই স্ট্রটি বানিয়েছিলেন। ১৯৩৭ সালে স্ট্রতে একটি স্ক্রু দিয়ে ডিয়াইন করেন। এতে খুব সহজেই স্ট্রটি যে কোনো দিকে ঘুরানো যাবে।

১৯৬০ সালের দিকে ফাস্ট ফুড শিল্পের উত্থানের সঙ্গে সঙ্গে প্লাস্টিকের স্ট্রর ধারণা আসে। এমনকি এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। কারণ প্লাস্টিক পানীয়ের স্ট্রর উৎপাদন খরচ অনেক কম। সেই সঙ্গে এটি রিসাইকেল করাও সম্ভব। চাইলে একাধিকবার ব্যবহার করা যায়।

সূত্র: ন্যাশনাল টুডে

কেএসকে/এএসএম

আরও পড়ুন