ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

দুই ভাইয়ের উড়োজাহাজ আবিষ্কারের অবিশ্বাস্য কাহিনি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:৫৬ পিএম, ১৭ ডিসেম্বর ২০২১

বর্তমানে যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে দ্রুততার যান হচ্ছে উড়োজাহাজ বা বিমান। দেশের বাইরে তো বটেই এখন দেশের ভেতরেও কোথাও অল্প সময়ে যাওয়ার জন্য প্রথম পছন্দ বিমান।

তবে এর আবিষ্কারক দুই ভায়ের কথা নিশ্চয়ই জানেন। রাইট ব্রাদার্স উইলবার রাইট এবং অরভিল রাইট প্রথম উড়োজাহাজ আবিষ্কার করেন।

তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর প্রথম নিয়ন্ত্রিত, শক্তিসম্পন্ন এবং বাতাসের চেয়ে ভারী সুস্থিত মানুষ-বহনযোগ্য উড়োজাহাজ তৈরি করেন। ১৭ ডিসেম্বরকে পালন করা হয় রাইট ব্রাদার্স দিবস হিসেবে।

রাইট ভ্রাতৃদ্বয়, অরভিল রাইট ১৮৭১ সালের ১৯ আগস্ট এবং উইলবার রাইট ১৮৬৭ সালের ১৬ এপ্রিল জন্মগ্রহণ করেন। দুজনেই ছিলেন পেশায় মার্কিন প্রকৌশলী। তাদের পিতা মিল্টন রাইট ছিলেন গির্জার যাজক।

একদিন তিনি দুই ছেলেকে একটি খেলনা হেলিকপ্টার উপহার দিয়েছিলেন। সেটির নকশা করেছিলেন হেলিকপ্টার উদ্ভাবক ফ্রান্সের আলফোন্স পে। সেটি দেখে দুই ভাই নতুন একটি হেলিকপ্টার তৈরি করে।

এ জন্য দুই ভাই সংগ্রহ করেন স্যার জর্জ কেইলি, চানিউট, লিওনার্দো দ্য ভিঞ্চি এবং ল্যাংলির এরোনেটিক সংক্রান্ত গবেষণার তথ্যাদি। ১৮৯৬ এবং ১৮৯৮ খ্রিস্টাব্দে প্রকাশিত বিমান তৈরির ওপর যত প্রকাশনা রয়েছে সেগুলো তারা সংগ্রহ করে মনোযোগ দিয়ে পড়েন।

কেননা ওই সময় তাদের মতো অনেকেই উড়োজাহাজ তৈরির চেষ্টা করছিল। কিন্তু কেউই সেভাবে সফল হতে পারেননি। তাদের দেখানো পথ ধরেই এবার রাইট ভাতৃদ্বয় শুরু করেন ক্লান্তিহীন গবেষণা।

jagonews24

১৮৯৯ খ্রিস্টাব্দের জুলাই মাসে উইলবার পাঁচ ফুট উচ্চতার একটি বাক্স ঘুড়িতে পাখা বেঁধে ওড়ার চেষ্টা করেন। পরের বছরই তারা গ্লাইডার তৈরি করেন। এটিকে ওড়ানোর জন্য আমেরিকার নর্থ ক্যারোলিনার কিটি হকে নিয়ে আসা হয়। উড্ডয়নটি মাত্র ১২ সেকেন্ড স্থায়ী ছিল। তাতে অবশ্য তারা দমে যাননি। এরপর ১৯০১ এবং ১৯০২ খ্রিস্টাব্দে পরপর দুটি পরীক্ষা করেন।

তৃতীয়বার তারা নিজেদের উদ্ভাবিত যন্ত্র ব্যবহার করে কিছুটা সাফল্য পান। প্রায় ১০০০ বার এটি ওড়ানো হয়। এর নাম দেন ‘Flyer-1’. ১৯০৩-এর ২৩ মার্চ রাইট ভ্রাতৃদ্বয় উড্ডয়নকৃত গ্লাইডারের প্যাটেন্ট লাভের জন্য আবেদন করেন।

এরপর দুই ভাই সাধনা অব্যাহত রেখে ১৯০৪ খ্রিস্টাব্দে তৈরি করেন Flyer-111। এটিতে তারা ১০৫ বার উড্ডয়ন করেন। এ ঘটনা পৃথিবীর সব গণমাধ্যম বিশেষ করে আমেরিকার বিখ্যাত ‘হেরল্ড ট্রিবিউন’ পত্রিকায় গুরুত্ব সহকারে প্রকাশিত হয়।

রাইট ভ্রাতৃদ্বয় ছিলেন চিরকুমার। ব্যস্ততার কারণে তাদের দুজনের বিয়ে করা হয়নি। মাত্র ৪৫ বছর বয়সে উইলবার ১৯১২-এর ৩০ মে মৃত্যুবরণ করেন। আর ছোট ভাই অরভিল মারা যান ১৯৮৮-এর ৩০ জানুয়ারি।

jagonews24

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোয়াইট ডি. আইজেন ১৯৫৯ সালের ২৪ সেপ্টেম্বর ১৭ ডিসেম্বর দিনটিকে রাইট ব্রাদার্স দিবস হিসেবে ঘোষণা করেন। আমেরিকানরা বেশ আয়োজন করেই এই দিনটি পালন করেন।

তবে এটি সে দেশের কোনো সরকারি ছুটির দিন নয়। ওয়াশিংটন ডিসিতে যেখানে রাইট ব্রাদার্স মেমোরিয়াল ট্রফি প্রদান করা হয়।

এ ছাড়াও উত্তর ক্যারোলিনার কিটি হক, যেখানে রাইট ফ্লাইয়ারের প্রথম ফ্লাইট ছিল। সেইসঙ্গে রাইট ভাইদের নিজ শহর ডেটন, ওহিওতে দিবস উপলক্ষে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে রাইট ভাইদের সম্মানে বিভিন্ন মধ্যাহ্নভোজ, বিমান চালনার উপর দৃষ্টি নিবদ্ধ করা স্কুলের কার্যক্রম এবং বিমান যাদুঘর বা বিমানবন্দরে ফিল্ড ট্রিপ।

সেন্ট্রাল ফ্লোরিডা অ্যারোস্পেস একাডেমি, ফ্লোরিডা এয়ার মিউজিয়াম এবং সান এন' ফান অ্যারোস্পেস এক্সপো সহ বেশ কয়েকটি স্থানে দিনটি উদযাপন করে।

এই গোষ্ঠীটি বিশেষভাবে যারা মহাকাশ শিল্পে পরবর্তী প্রজন্মের পেশাদার হয়ে উঠতে আগ্রহী তাদের প্রশিক্ষণ দিয়ে থাকে।

 

সূত্র: ডেস অব দ্য ইয়ার

কেএসকে/এমএস

আরও পড়ুন