ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজব ‘অসুখ’ থেকে মুক্তি চাইছেন ক্যারেন

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:৩২ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮

‘পিকা’ এক ধরনের মানসিক অসুস্থতা। এর ধরন অনেকটা অদ্ভুত প্রকৃতির। আর এই আজব সমস্যায় ভুগছেন যুক্তরাজ্যের সাউথ ইয়র্কশায়ারের বাসিন্দা ক্যারেন কাহেনি। সেই সমস্যার কারণে তিনি প্রতিদিন ৮টি সিগারেটের ফিল্টার খেয়ে থাকেন। এমন আজব ‘অসুখ’ থেকে মুক্তি চাইছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, প্রবল ধূমপায়ী ক্যারেন প্রতি সন্ধ্যায় পর পর সিগারেটের ফিল্টার চিবিয়ে খান। ৪২ বছরের ক্যারেন আসলে এমন এক অসুখে ভুগছেন, যা তাকে বাধ্য করে এ ধরনের অখাদ্য খেতে। শুধু সিগারেটের ফিল্টার নয়, তিনি প্রতি সপ্তাহে ২৫০ গ্রাম চকও খান।

> আরও পড়ুন- মাঠে ফুটবলাররা বারবার কুলি করেন কেন? 

karen-in-(1)

ক্যারেন জানান, তিনি ‘পিকা’ নামে এক মানসিক সমস্যায় ভুগছেন। ‘পিকা’র লক্ষণ হচ্ছে- এতে আক্রান্ত ব্যক্তি বাধ্য হন খাবার নয় এমন জিনিস খেতে। আক্রান্ত ব্যক্তি রং, কাগজ থেকে শুরু করে মাটি, কাচ ও ধাতু পর্যন্ত খেয়ে ফেলেন। ক্যারেন নিজেও এই অভ্যাসের জন্য অত্যন্ত বিরক্ত। তিনি এর জন্য লজ্জিত।

এর থেকে কিভাবে মুক্ত হওয়া যায়, তা তার জানা নেই। সিগারেট ফিল্টার বা চকের স্বাদ যে তাকে আকর্ষণ করে, তা নয়। কিন্তু এগুলো না খেয়ে তিনি থাকতে পারেন না। খেতে না পারলে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েন। ক্যারেন দুই সন্তানের মা। তাদের বয়স যথাক্রমে ২৩ ও ২১। ছোট সন্তানটি গর্ভে থাকাকালীনই তিনি চক খেতে শুরু করেছিলেন। এর পরই তা আসক্তিতে পরিণত হয়।

> আরও পড়ুন- মায়ের গর্ভে থাকা শিশুরা লাথি মারে কেন? 

karen-in-(2)

১২ বছর বয়সে ম্যানেনজাইটিসে আক্রান্ত হয়ে ক্যারেন দৃষ্টিশক্তি হারান। যে কারণে তিনি বাইরে কাজ করতে পারেন না। তাকে বাড়িতেই থাকতে হয়। তাই ‘অখাদ্য’ খাওয়ার নেশায় তিনি আরও বেশি জড়িয়ে পড়েন। এই বিচিত্র অসক্তি তার পরিপাকতন্ত্রের ওপরেও চাপ ফেলছে। পেটের অসুখ তার নিত্যসঙ্গী।

এসইউ/এমকেএইচ

আরও পড়ুন