ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

প্রায় অর্ধশত গান প্রচারিত হয়েছে : লিমন

হাবীবাহ্ নাসরীন | প্রকাশিত: ০৬:৫০ এএম, ২৫ ডিসেম্বর ২০১৭

মেহেদী হাসান লিমন এ সময়ের প্রতিশ্রুতিশীল তরুণ গীতিকার। ইতোমধ্যে তার লেখা বেশকিছু গান ব্যাপক আলোচিত হয়েছে। কুমিল্লা জেলার চান্দিনায় তার জন্ম। তৃতীয় শ্রেণিতে পড়ার সময় ঢাকা চলে আসেন। বর্তমানে ঢাকা কলেজে সম্মান শ্রেণিতে অধ্যয়ন করছেন। পড়াশোনার পাশাপাশি লিখছেন গান। সম্প্রতি তার সঙ্গে জাগো নিউজের পক্ষ থেকে কথা বলেছেন কবি ও ঔপন্যাসিক হাবীবাহ নাসরীন-

জাগো নিউজ: গানের প্রতি টান কিভাবে তৈরি হলো?
মেহেদী হাসান লিমন: ছোটবেলা থেকেই প্রচুর গান শুনতাম, টিভি দেখতাম। সেখান থেকে গুনগুন করে একা একা গাইতাম। মনোযোগ দিয়ে পড়তাম গানের কথাগুলো। তখন থেকে ইচ্ছে জাগলো- আমিও লিখি। টুকটাক করে লিখতে লিখতে এই তো, এই পর্যন্ত!

জাগো নিউজ: কখন থেকে গান লিখছেন?
মেহেদী হাসান লিমন: পুরোপুরিভাবে ২০১১ সাল থেকে আমার গান লেখা শুরু। আমার কথায় প্রথম ও পূর্ণাঙ্গ গান প্রকাশ হয় ২০১৩ সালে ভালোবাসা দিবসে।

Limon

জাগো নিউজ: আপনার লেখা কোন গানটি প্রথম গাওয়া হয়?
মেহেদী হাসান লিমন: আমার লেখা দুটি গানই প্রায় একই সময়ে গাওয়া। একটি প্রীতম হাসানের সুরে এ এন সুমনের ‘কিছু প্রশ্ন’, অন্যটি বেলাল খানের সুরে ‘এতটা ভালোবাসি’।

জাগো নিউজ: আপনার লেখা গান অন্যের কণ্ঠে শুনতে কেমন লাগে?
মেহেদী হাসান লিমন: অবশ্যই ভালো লাগে। আরো বেশি ভালো লাগে, যখন কোথাও যেতে যেতে হুট করে আমার লেখা গান রাস্তা-ঘাটে লাউড স্পিকারে বেজে ওঠে।

Limon

জাগো নিউজ: এ পর্যন্ত কয়টি গান প্রচারিত হয়েছে?
মেহেদী হাসান লিমন: এ পর্যন্ত প্রায় ৪৫-৫০টির মতো গান প্রচারিত হয়েছে। আরো প্রায় ১৫-২০টির মতো গান প্রচারের অপেক্ষায় রয়েছে। আসছে বছরের শুরুতেই সিএমভি থেকে আমার কথায় নাজির মাহমুদ ভাইয়ের সুরে জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমরানের ‘এমন একটা তুমি চাই’ শিরোনামে একটি সলো ট্র্যাক মিউজিক ভিডিও আসছে। যাতে সাফা কবির ও ইমরান মডেল হয়েছেন। ভিডিওটি পরিচালনা করেছেন জনপ্রিয় নির্মাতা ভিকি জায়েদ।

তাছাড়াও মিনারের ‘নেই’, তানজিব সারওয়ারের ‘ভাবনা’, প্রীতম হাসানের ‘হাওয়া এসে’, প্রত্যয় খানের ‘হয়তোবা’সহ বেশকিছু গান আসবে শিগগিরই। এমনকি আমার কথায় রিলিজ হওয়া বেশকয়েকটি অডিও গানের ভিডিও আসছে নতুন বছরে। এরমধ্যে উল্লেখযোগ্য- তানজিব সারওয়ারের ‘কি মায়া’, প্রীতম হাসানের ‘দূরত্ব’, এলিটা আপুর ‘চোখেরই নীলে’, প্রত্যয় খানের ‘অপরাধী’ ও ‘আর নয় ভালোবাসা’।

limon-in

জাগো নিউজ: গান নিয়ে কোনো মধুর বা তিক্ত স্মৃতি থাকলে বলুন-
মেহেদী হাসান লিমন: একটা মধুর স্মৃতি বলি- একবার আমারই পরিচিত কোনো একজন আমার লেখা মিনারের গাওয়া ‘চোখ’ গানটি আমাকে ফেসবুকে ইনবক্স করে শুনতে বলল! তখন সে জানতো না গানটি আমার লেখা। আর তিক্ত স্মৃতি হচ্ছে- দেখি আমার লেখা গান, অথচ নামটা অন্যজনের। তখন খারাপ লেগেছিল! কিন্তু এখন আরো যেটা খারাপ লাগে, সেটা হচ্ছে- গীতিকারদের নাম অনেক সময়ই দেওয়া হয় না বা দেয় না। অনেক কণ্ঠশিল্পী গীতিকারদের নামও ভুলে যান কিংবা গীতিকারের নামটা মুখে বলতে সংকোচবোধ করেন।

জাগো নিউজ: গান লিখতে গিয়ে কোনো বাধার সম্মুখীন হয়েছেন কিনা?
মেহেদী হাসান লিমন: নাহ, তেমন কোনো বাধার সম্মুখীন হতে হয়নি।

Limon

জাগো নিউজ: ‘কি করে তোকে বোঝাই’ গানটি ইউটিউবে ৭০ লাখ ভিউ হয়েছে। শুনে কেমন লাগছে?
মেহেদী হাসান লিমন: এটা আসলে অন্যরকম একটি প্রাপ্তি। গানটির জন্য বিশেষভাবে কৃতজ্ঞতা জানাতে চাই গানটির সুরকার নাজির মাহমুদ ভাই ও আসিফ আকবর ভাইকে। আর কিছু ভালো লাগা আছে, যা চাইলেও বিস্তারিতভাবে বলা যায় না।

জাগো নিউজ: সিনেমার জন্য এ পর্যন্ত কয়টি গান লিখলেন?
মেহেদী হাসান লিমন: দুটি সিনেমায় দুটি গান লিখেছি। ‘অস্তিত্ব’ সিনেমার আইটেম গান ‘আমি বাংলার হিরো’ এবং ‘রাজনীতি’ সিনেমার ‘ঘরে ফিরে এলো ঘরের চাঁন’ গানটি আমার লেখা। এছাড়া প্রায় চারটি সিনেমার জন্য ছয়টি গান লিখছি।

Limon

জাগো নিউজ: গান লেখা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?
মেহেদী হাসান লিমন: বেশকিছু ভালো গান লিখে যেতে চাই, তবে টাকার জন্য নয়! শুধু মনের তৃপ্তির জন্য। যাতে মানুষ আমাকে সারা জীবন মনে রাখে।

লিমনের লেখা গান শুনতে চাইলে-

এসইউ/পিআর

আরও পড়ুন