ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দিয়াবাড়িতে হৃদয়-তিশার রূপকথা

প্রকাশিত: ১২:০৯ পিএম, ১৪ মে ২০১৬

বৈশাখের এই দোটানা আবহাওয়ায় প্রকৃতি যেন অসহায়! একদিকে আকাশে মেঘ উড়ে বেড়াচ্ছে। অন্যদিকে সেই মেঘ ঠেলে সরিয়ে উত্তপা ঢালছে সূর্য। মেঘ-রোদ্দুরের এই খেলায় চারদিকে ভ্যাঁপসা গরম। কয়েক কদম হাঁটলেই শরীর ঘেমে নেয়ে একদম কাক ভেজার অবস্থা!

হুটহাট বৃষ্টি সাময়িক শীতলতা দিয়ে গেলেও আবহাওয়াকে নিয়ন্ত্রণে নিতে পারছে না। তাই জনজীবন প্রাকৃতিক হেনস্থার শিকার। এমনই দিনে শনিবার দুপুরে রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে হানা দিলাম মোস্তফা কামাল রাজের নতুন নাটক ‘রূপকথা’র শুটিং সেটে। নয়নাভিরাম সৌন্দর্যের রেশ ছড়িয়ে বাতাসে দোল খাওয়া ঘন কাশফুলের ফাঁকে মানুষের জটলা দেখেই বুঝা গেল ওখানেই চলছে দৃশ্যধারণ। এগিয়ে গিয়ে দেখা গেল রাজ বসে আছেন মনিটরে গভীর মনযোগ রেখে একদৃষ্টিতে। কিছুক্ষণ পর তিনি বলে উঠলেন, ‘ওকে কাট!’ আর্টিস্ট এবার পরবর্তী দৃশ্যের জন্য কস্টিউম পরিবর্তন করেবন। শুরু হয়ে গেল ছুটোছুটি।

TISHA

বুঝা গেল, নাটকে অভিনয় করছেন হৃদয় খান, এই খবর প্রকাশের পর নাটক ও গানের ভুবনে যেমন সবার আলোচনয় হৃদয় তেমনি এখানেও সবার মধ্যমনি হয়ে আছেন এই সংগীত তারকা। কারণ তিনি যে এই প্রথম নাটকের অভিনয় করছেন। তিনি অনেকটাই তাই অতিথির মতো এই অঙ্গনের মানুষদের কাছে। পাশাপাশি হৃদয়ের জড়তা কাটাতেও তাকে নিয়ে ব্যস্ত থাকছেন শুটিং স্পটের সবাই। হৃদয় খানও বেশ এনজয় করছেন ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ করতে যাওয়া কাজটিকে।

নাটকের পরিচালক মোস্তফা কামাল রাজের সঙ্গে কুশল বিনিময় হলো। তারপর কথা প্রসঙ্গে জানালেন, ‘তার নতুন নাটক ‘রূপকথা’র শুটিং প্রায় শেষের দিকে। গতকাল (শুক্রবার) বৃষ্টি হওয়াতে খানিকটা ভুগতে হয়েছে। নইলে হয়তো এতক্ষণে শেষ হয়ে যেত শুটিং।’

TISHA

বলে রাখা ভালো, ‘রূপকথা’ নাটকটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় সংগীত তারকা হৃদয় খান এবং নুসরাত ইমরোজ তিশা। পরিচালকের সঙ্গে কথা বলতেই বলেতেই সেটে হাজির হয়ে গেলেন হৃদয় খান। তারসঙ্গে হাজির তিশাও। নির্মাতা রাজ তাদের দুজনকে বুঝিয়ে দিলেন পরবর্তী সিকোয়েন্স। সব ঝটপট বুঝে নিয়ে হৃদয়-তিশা ক্যামেরার সামনে দাঁড়াতেই মনিটরে মনযোগী হলেন রাজ।

দৃশ্যটি ছিল হৃদয় খান ও তিশা একই বিশ্ববিদ্যালয়ে পড়েন। সেখান থেকেই তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। একসঙ্গে চলতে গিয়ে একসময় তিশা ভাবলেন, হৃদয় ছেলেটা মন্দ না! তাকে জীবনসঙ্গী হিসেবে পেলে হয়তো সাংসারিক জীবন সুখে কাটবে। এজন্য তিশা তার মনের কথাগুলো বলে হৃদয় খানকে প্রেমের প্রস্তাব দেন! কিন্তু হৃদয় খান আসলে তিশাকে খুব ঘনিষ্ঠ বন্ধুর মতই মনে করেন। সেজন্য তিশার প্রস্তাব মেনে নিতে পারেননি। তিনি তিশার প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করেন! এরমধ্যে তিশার মনের আকাশ ভারি হয়ে ওঠে।

TISHA

দুই একবার বাগড়া হলেও দৃশ্যটি শেষপর্যন্ত নির্মাতা রাজের মনমতো হলো। তিনি আওয়াজ দিয়ে বললেন, ‘ওকে। স্টপ। খুব ভালো হয়েছে শটটি।’ এভাবেই চললো আরো কিছু দৃশ্যায়ন।

এরমধ্যেই সূর্য ঠিক মাথার উপরে। মধ্যাহ্নভোজের বিরতি। এর ফাঁকেই কথা হয় নির্মাতা রাজের সঙ্গে। তিনি বলেন, ‘গল্পটা একেবারেই রোমান্টিক। কিন্তু চেষ্টা করছি শ্বাশ্বত প্রেমটাকেই নতুন মোড়কে দেখানোর। তাছাড়া আমার নাটক দিয়েই দর্শক প্রথমবার অভিনেতা হৃদয় খানকে দেখবেন। তাকে সঠিকভাবে দর্শকদের কাছে উপস্থাপন করাটাও নির্মাতা হিসেবে আমার জন্য একটা চ্যালেঞ্জ। তার চরিত্রটিকে যতটুকু সম্ভব চমৎকার করে হাজির করেছি। হৃদয়ও দারুণ কাজ করেছেন। সে চাইলে অভিনয়টা কন্টিনিউ করতেই পারে। আর তিশার অভিনয় নিয়ে নতুন করে বলার কিছুই নেই। তিনি দেশের প্রথম সারির অভিনেত্রী। দুজনের রসায়নটা ভালো লাগবে দর্শকের।’

হৃদয় খানকে নিয়ে কেন নাটক নির্মাণ- এই প্রশ্নের জবাবে রাজ যোগ করেন, ‘আমি আসলে ঈদে একটা চমক দিতে চেয়েছি আমার নাটকরে ভক্ত ও অনুরাগীদের। হৃদয়ের কারণে এই নাটকটি নিয়ে এরইমধ্যে সকলের মাঝে একটা অন্যরকম আগ্রহের সৃষ্টি হয়েছে।’

TISHA

খুঁজে পাওয়া গেল হৃদয় খানকেও। নাটকে অভিনয়ের অভিজ্ঞতার সম্পর্কে জানতে চাইতেই স্বভাবসুলভ লজ্জামাখা মুচকি হাসি দিয়ে বলেন, ‘আমি আসলে পেশাদার অভিনেতা নই, পেশাদার গায়ক। সেজন্য অভিনয়ের মারপ্যাঁচ খুব বেশি বুঝিনা। রাজ ভাই যখন নাটকটি নিয়ে আমার সঙ্গে কথা বলছিলেন সেসময় এর গল্পটা শুনেই আমার খুব ভালো লেগে যায়। তারপর তিনি যখন আমাকে কাজটি করার জন্য বলেন আমি আর না করতে পারিনি। আমি চেষ্টা করেছি পরিচালকের নির্দেশ মতো চরিত্রটাকে ফুটিয়ে তুলতে। এবার কেমন হলো সে বিচার করবেন দর্শক। তবে অভিজ্ঞতার কথা যদি বলি তবে বলবো জীবনের স্মরণীয় কিছু মুহূর্ত আমি এখানে পেয়েছি। অভিনেত্রী তিশা খুবই মিশুক ও হেল্পফুল। অভিনয়ের অনেক কিছু জানেন তিনি। তার সঙ্গে নাটকে অভিষেক হওয়াটা সত্যি দারুণ।’

খাবারের ফাঁকে তিশা জানালেন, নাটকে হৃদয় খানের নাম ফাহাদ এবং তিশার নাম চন্দ্র। হৃদয় খানকে দেখে ভালো লাগবে দর্শকের। অভিনয়টাও নাকি বেশ ভালোই করেছেন গানের এই সুপারস্টার।

শেষবেলায় রাজ জানালেন, রূপকথা নাটকে হৃদয় খানে সুর-সংগীতে তার সর্বশেষ অ্যালবামের একটি গানও থাকবে। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে নাটকের শুটিং। রাজধানীর উত্তর খান এবং উত্তরার বিভিন্ন লোকেশনে এর দৃশ্যধারন হয়েছে। আজ চলছে দিয়াবাড়িতে। বৃষ্টির ঝামেলায় না পড়লে আগামীকালই ক্যামেরা ক্লোজ হবে ‘রূপকথা’র। এডিটিংসহ অন্যান্য কাজ শেষ করে শিগগিরই জমা পড়বে চ্যানেল আইয়ের টেবিলে। আসছে রোজা ঈদে চ্যানেলটির ঈদ অনুষ্ঠান মালায় প্রচারিত হবে হৃদয় খান অভিনীত প্রথম নাটক।

এনই/এলএ/এবিএস