ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

প্রমিত বাংলার চর্চা নিয়ে ধারাবাহিক

প্রকাশিত: ১০:১৬ এএম, ১১ মে ২০১৬

একেবারেই ভিন্ন বিষয় নিয়ে নির্মিত হয়েছে নতুন ধারাবাহিক ‘কক্ষ নাম্বার ৫২’। এখানে বিশুদ্ধ বাংলায় কথা বলার জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র দেখা যাবে। যার কক্ষ নাম্বার ৫২।

সারা দেশের বিভিন্ন এলাকার মানুষ এখানে আসেন প্রমিত বাংলা ভাষায় কথা শেখার জন্য। তাদের এই আসার পেছনেও ব্যক্তিগত কিছু কারণ আছে। আছে তাদের গল্পও।

কেউ প্রেমিকের সামনে সুন্দর করে কথা বলা শিখতে চান, কেউ নায়িকা হবেন বলে শুদ্ধ বাংলা শিখতে চান। আবার কেউবা সমাজে নিজেকে বিশুদ্ধ বাঙালি হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য শুদ্ধ বাংলা শিখতে চান।

একজন ভাষা সৈনিকের নাতনী (তানিয়া আহমেদ) এই প্রশিক্ষণ কেন্দ্রটি গড়ে তোলেন। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা শিক্ষার্থীরা একসাথ হওয়ার পর এই প্রশিক্ষণ কেন্দ্রটি হয়ে উঠে অন্যরকম। হাসি-কান্না, সুখ-দু:খ নিয়ে চলতে থাকে তাদের প্রশিক্ষণ। এমনি গল্প নিয়ে নির্মিত হচ্ছে ধারাবাহিক নাটক ‘কক্ষ নাম্বার ৫২’।

লিটু সাখাওয়াতের রচনা ও রহমতউল্লাহ তুহিনের পরিচালনায় এতে অভিনয় করছেন তানিয়া আহমেদ, ডা. এজাজ, ফারুক আহমেদ, শাহাদাত হোসেন, স্বাধীন খসরু, রাসেল মামুন অপু, নাবিলা ইসলাম, সায়কা আহমেদ, সুমি, তানভীর রিজভী, অর্ণব প্রমুখ।

নাটকটির শুটিং শুরু হওয়া উপলক্ষে গতকাল উত্তরার একটি হাউজে শিল্পী-কলাকুশলীদের এক আনন্দ আড্ডা এবং মহড়া অনুষ্ঠিত হয়। যেখানে পরিচালক নাটকটির শিল্পীদের নিয়ে একটি মতবিনিময় করেন।

এসময় নাটকটির পরিচালক রহমতউল্লাহ তুহিন বলেন, ‘আমাদের ভাষা নিয়ে ১৯৫২ সালে ভাষা আন্দোলন হয়। যা সারাবিশ্বে সম্ভবত এটাই প্রথম। তাই এই ভাষার মর্যাদা আমাদের রক্ষা করা উচিৎ তা যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে। খাইতেছি, যাইতাছি, আইতাছি টাইপের বাষা বর্তমান প্রজন্মের মধ্যে বেশি ভর করেছে। তাই আমরা শুদ্ধ বাংলা ভাষা কিভাবে উপস্থাপন করা যায়, তা নাটকের মাধ্যমে উপস্থাপন করতে যাচ্ছি। তবে অবশ্যই কাউকে ভাষা শেখানো জন্য এটা করছি না। তাই বিষয়টাকে কেউ ভুল বোঝবেন না। আমরা নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলাটা কেমন হওয়া উচিৎ তা বোঝাতে চাচ্ছি। আশা করছি নাটকটি অনেক ভালো লাগবে।’

শিগগিরই নাটকটি একটি বেসরকারি চ্যানেলে প্রচার হবে বলে জানালেন নির্মাতা।

এলএ/পিআর

আরও পড়ুন