ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

জন্মদিনটা অন্যরকম হতে পারতো রিয়াজের

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

এক সময়ের ঢালিউডের জনপ্রিয় নায়ক রিয়াজ আহমেদ। আজ (২৬ অক্টোবর) তার জন্মদিন। গত জন্মদিনেও তাকে স্মরণ করে শুভেচ্ছা জানিয়েছিলেন অনুরাগী ও চলচ্চিত্রের স্বজনরা। অথচ আজ কোথাও তাকে স্মরণ করা হয়নি বললেই চলে। শুভেচ্ছা জানাতে ফোন করে তার ফোন বন্ধ পেয়েছেন সবাই। কিন্তু নায়ক রিয়াজের জন্মদিনটা আজ অন্য রকম হতে পারতো।

সিনেমা থেকে হঠাৎ ছিটকে পড়েছিলেন রিয়াজ। আওয়ামী লীগ সরকারের সমর্থনে নেমেছিলেন রাজপথেও। বিগত সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের যুক্ত হয়ে বক্তৃতা দিয়ে ব্যাপক সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি। চট্টগ্রামকে ইউরোপের সঙ্গে তুলনা করে এক জনসভায় বক্তব্য দিয়েছিলেন। এরপর থেকে চট্টগ্রামে জলবদ্ধতা সৃষ্টি হলেই উঠে আসে রিয়াজের নাম।

জন্মদিনটা অন্যরকম হতে পারতো রিয়াজের

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আত্মগোপনে রিয়াজ। শুধু তাই নয়, তার নামে বিএনপি নেতাকর্মীদের ওপর হামালার অভিযোগে মামলা হয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে গত ৮ অক্টোবর মামলাটি করেন সেলিম হোসেন নামের এক ব্যক্তি। সব মিলিয়ে সময় রিয়াজের অনুকূলে নেই।

অভিনয়ের কারণে রিয়াজ ঢাকার অন্যতম সেরা নায়কদের খাতায় নাম লিখিয়েছিলেন। ১৯৯৬ সালে সালমান শাহর মৃত্যুতে যে শূন্যস্থান তৈরি হয়েছিল, তা কিছু সময়ের জন্য রিয়াজ পূরণ করবেন বলে ভেবেছিলেন অনেকে। তার পুরো নাম রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিকী। ১৯৯৫ সালে কিংবদন্তি অভিনেত্রী ববিতার হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন রিয়াজ। তবে অভিনয়ে আসার ইচ্ছা ছিল না তার। স্বপ্ন ছিল স্থপতি হবেন। কিন্তু হয়ে যান পাইলট। কিন্তু সেটা ছেড়ে চাচাতো বোন ববিতার উৎসাহে সিনেমায় অভিনয় শুরু করেন।

জন্মদিনটা অন্যরকম হতে পারতো রিয়াজের

১৯৯৫ সালে ‘বাংলার নায়ক’ সিনেমার মাধ্যমে রিয়াজের অভিষেক। এতে মূল ভূমিকায় ছিলেন জসিম ও শাবানা। সেখানে রিয়াজ অভিনয় করেন শাবানার ছোট ভাইয়ের চরিত্রে। এরপর ‘প্রাণের চেয়ে প্রিয়’ সিনেমায় তাকে দেখা যায় কেন্দ্রীয় চরিত্রে। এই ছবির মাধ্যমেই ঢালিউডে পোক্ত হয় তার আসন। ‘দুই দুয়ারী’, ‘শ্যামল ছায়া’, ‘হাজার বছর ধরে’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘প্রেমের তাজমহল’, ‘মনের মাঝে তুমি’, ‘হৃদয়ের কথা’, ‘দারুচিনি দ্বীপ’, ‘শিরি-ফরহাদ’সহ অনেক ব্যবসাসফল সিনেমায় অভিনয় করেছেন তিনি।

সিনেমা ছাড়াও অনেক নাটক ও টেলিছবিতে অভিনয় করেছেন রিয়াজ। বিশেষ করে প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের অনেক নাটকে অভিনয় করে প্রশংসিত হয়েছেন তিনি। প্রযোজক হিসেবেও সফল হয়েছেন। ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘হৃদয়ের কথা’ সিনেমাটি প্রযোজনা করেছিলেন তিনি।

জন্মদিনটা অন্যরকম হতে পারতো রিয়াজের

সালমান শাহর প্রয়াণের পর রিয়াজ-শাবনূর ও রিয়াজ-পূর্ণিমা জুটি সিনেমাপ্রেমীদের নজর কাড়ে। এ ছাড়া রিয়াজ জুটি গড়েছিলেন পপি, শাওন, মম, তিশা, মাহিদের সঙ্গেও। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।

এমএমএফ/আরএমডি/জেআইএম

আরও পড়ুন