ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মেয়ের কাছে পানি চেয়েছেন সুজেয় শ্যাম

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

সংকটাপন্ন অবস্থায় স্বাধীন বাংলা বেতারে কেন্দ্রের সুরস্রষ্টা সুজেয় শ্যাম। তার জন্য আইসিইউ খুঁজে পাওয়া যাচ্ছিল না। এক প্রকার দৈবচক্রে শারীরিক অবস্থার কিঞ্চিত উন্নতি হয়েছে শিল্পীর। আজ দুপুরে হঠাৎ মেয়ের কাছে পানি চেয়েছেন সুজেয় শ্যাম।

গতকাল (১৫ অক্টোবর) মঙ্গলবার সুজেয় শ্যামের অবস্থা সত্যিই ছিল সংকটাপন্ন। আইসিইউতে সিট না পাওয়ায় দুশ্চিন্তায় পড়েছিল পরিবার। আজ (১৬ অক্টোবর) বুধবার দুপুরে তার মেয়ে রুপা মঞ্জুরী শ্যাম লিজা জাগো নিউজেকে বলেন, ‘বাবা আগের চেয়ে একটু ভালো আছেন। ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে। আইসিইউতে নেওয়ার প্রস্তুতি ছিল। কিন্তু অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় ডাক্তার বলেছেন, আইসিইউতে নিতে হবে না। কিছুক্ষণ আগে বাবা আমাকে ডেকে পানি খেতে চেয়েছেন। একটু একটু কথা বলতে পারছেন।’

দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছেন সুজেয় শ্যাম। গত চার মাস বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি। গতকাল লিজা জানিয়েছিলন, তার বাবার অবস্থা ভালো না। চিকিৎসকেরা তাকে আইসিইউতে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। আইসিইউ না পেয়ে সাধারণ কেবিনেই রাখতে হয়েছিল তার বাবাকে। চিকিৎসকের বরাত দিয়ে তিনি জানিয়েছেন, সুজেয় শ্যামের রক্তে ইনফেকশন ছড়িয়ে পড়েছে। বেড়েছিল শ্বাসকষ্টও।

ক্যানসারের আক্রান্ত সুজেয় শ্যামের ডায়াবেটিস অনিয়ন্ত্রিত, কিডনিতেও রয়েছে সমস্যা। তার হার্টে পেসমেকার বসানো হয়েছিল। সেখানে ইনফেকশন ছড়িয়েছে, ইনফেকশন ছড়িয়েছে রক্তেও। হাসপাতালে সুজেয় শ্যামের যথাযথ চিকিৎসা হচ্ছে কি না জানতে চাইলে জাগো নিউজকে লিজা বলেন, ‘সবাই খুব কেয়ার নিচ্ছেন। ডাক্তার, নার্স বা ওয়ার্ডের আয়ারাও তাকে বিশেষভাবে যত্ন করছেন। ডাক্তার বলেছেন, বাবা ১৫ শতাংশ উন্নতি করেছেন। বাবার জন্য সবাইকে দোয়া করতে বলবেন।’

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানের সুর করেছেন সুজেয় শ্যাম। বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়েছে ওই’ গানের সুর ও সংগীত পরিচালক তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত সুজেয় শ্যামের অন্য গানগুলোর মধ্যে আছে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘আয়রে চাষি মজুর কুলি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’ ও ‘শোন রে তোরা শোন’। তার সুর করা গানগুলো মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জোগাতো।

সুজেয় শ্যাম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকে ভূষিত হয়েছেন। কিছুটা সুস্থ অবস্থায় জানিয়েছিলেন, একুশে পদকের সঙ্গে পাওয়া টাকায় নিজের ক্যানসারের চিকিৎসা করছিলেন এই শিল্পী। তার বয়স প্রায় ৭৯ বছর।

এমএমএফ/আরএমডি/জেআইএম

আরও পড়ুন