ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

পূজামণ্ডপে গাওয়া গান দুটো কার লেখা

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১১ পিএম, ১১ অক্টোবর ২০২৪

চট্টগ্রাম নগরীর একটি পূজামণ্ডপের অনুষ্ঠান মঞ্চে ইসলামি সংগীত পরিবেশনের ঘটনা নিয়ে দেশজুড়ে তোলপাড় চলছে। পূজার অনুষ্ঠানে এমন গান গাওয়া নিয়ে পক্ষে বিপক্ষে বিভিন্ন ধরনের লেখালেখি হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম’ এ ইসলামি গানের পাশাপাশ ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ বাউল গানটি গতকাল (১০ অক্টোবর) সন্ধ্যায় পূজার মঞ্চে গাওয়া হয়। ‘চট্টগ্রাম কালচারাল একাডেমি’ নামের একটি সাংস্কৃতিক সংগঠনের ছয় সদস্য গান দুটি পরিবেশন করেন। মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এ গানের ভিডিও।

‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ আমাদের দেশের বিভিন্ন উৎসব পার্বণে গাওয়া হয়। এটি বাউল সম্রাট খ্যাত কিংবদন্তি শিল্পী শাহ আবদুল করিমের লেখা, সুর করা ও গাওয়া বহুশ্রুত গান। এ সময়ের অনেক খ্যাতিমান শিল্পীরাও গানটি আধুনিক বাদ্যযন্ত্রের সংযোগে গেয়েছেন। নতুন অনেক শিল্পী এ গান গেয়ে পেয়েছেন পরিচিতি।

অন্যদিকে ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম’ গানটি কার লেখা- এমন প্রশ্ন জেগেছে অনেকের মনে। কেউ কেউ বলছেন গানটি কাজী নজরুল ইসলামের লেখা। কিন্তু ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার জানাচ্ছে, গানটি লিখেছেন চৌধুরী আবদুল হালিম।

এদিকে আজ (১১ অক্টোবর) দুপুর ১২টার দিকে চট্টগ্রাম নগরীর দামপাড়া পুলিশ লাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, এই ঘটনায় দুজনকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আটক দুজন হলেন তানজিমুল উম্মাহ মাদ্রাসার শিক্ষক শহীদুল করিম ও দারুল ইরফান একাডেমির শিক্ষক নুরুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম নগরীর পৃথক স্থান থেকে এই দুজনকে আটক করা হয়। সংগীত পরিবেশনের ঘটনাটি ঘটে গতকাল সন্ধ্যা সাতটার দিকে, চট্টগ্রাম নগরীর রহমতগঞ্জের জে এম সেন হলে দুর্গাপূজার অনুষ্ঠান মঞ্চে।

এমএমএফ/এএসএম

আরও পড়ুন