ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

অনেক বছর পর কেক কাটেননি বাবু

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১২ পিএম, ২২ আগস্ট ২০২৪

নন্দিত অভিনেতা ফজলুর রহমান বাবু। তার দীর্ঘ অভিনয়জীবনে বহু নাটক, সিনেমা, টেলিছবি ও ধারাবাহিকে অভিনয় করেছেন। শুধু তাই নয়, সংগীতশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেছেন তিনি। আজ (২২ আগস্ট) ছিল এই অভিনেতার জন্মদিন।

জন্মদিনে জাগো নিউজের সঙ্গে কথা হয় ফজলুর রহমান বাবুর। শুভেচ্ছা বিনিময়ের পর জানতে চাওয়া হয়, কেমন কেটেছে দিনটি? জবাবে বাবু বলেন, ‘এবারের জন্মদিনে কোনো আয়োজন রাখিনি। অনেক বছর পর জন্মদিনে কোনো কেক কাটা হয়নি। কারণ দেশের ৮টি জেলার লাখ লাখ মানুষ বন্যাকবলিত। খুব খারাপ সময়ের মধ্যদিয়ে যাচ্ছি আমরা।’ তিনি আরও বলেন, ‘এই সময়টা আসলে কোনো আনন্দ উপযাপনের নয়। অনেক মানুষ পানির মধ্যে মৃত্যুর সঙ্গে লড়ছে। অন্য প্রাণীদের জীবনও বিপন্ন। দেশের মানুষের জন্য দোয়া করছি, যেন দ্রুত আমরা এই দুর্যোগ কাটিয়ে উঠতে পারি।’

ফজলুর রহমান বাবু ১৯৬০ সালের ২২ আগস্ট ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ফরিদপুরের টাউন থিয়েটারে কাজ শুরু করেন। পরে বৈশাখী নাট্যগোষ্ঠীতে যোগ দিয়ে শুরু করেন মঞ্চে অভিনয়। ওই বছর তিনি প্রথমবারের মতো ‘ন্যাশনাল ড্রামা ফ্যাস্টিভাল’র নাটকে অভিনয় করেন।

অনেক বছর পর কেক কাটেননি বাবু‘সিতারা’ সিনেমার একটি দৃশ্যে সহশিল্পীর সঙ্গে ফজলুর রহমান বাবু

১৯৮৩ সালে অগ্রণী ব্যাংকে চাকরি শুরু করে বদলি হয়ে ঢাকায় আসেন অভিনেতা ফজলুর রহমান বাবু। তিনি ঢাকায় আরণ্যক নাট্যদলের সঙ্গে যুক্ত হন এবং ‘পালা’, ‘পাথর’, ‘ময়ূর সিংহাসন’সহ বেশ কিছু মঞ্চনাটকে অভিনয় করে প্রশংসিত হন। অভিনয়ে পুরোপুরি মনোনিবেশ করবেন বলে এক সময় চাকরি ছেড়ে দেন।

১৯৯১ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত কাজী নজরুল ইসলাম রচিত ‘মৃত্যুক্ষুধা’ নাটকের মাধ্যমে টিভি নাটকে অভিষেক হয় বাবুর। তার অভিনীত টিভি নাটকের মধ্যে ‘এক্সট্রা আর্টিস্ট’, ‘দৈনিক তোলপাড়’, ‘রঙের মানুষ’, ‘ঘরকুটুম’, ‘ব্যস্ত ডাক্তার’, ‘ঘটক পাখিভাই’, ‘হাটকুড়া’, ‘মেহমান’, ‘হাউস নং ৯৬’, ‘নিকষিত’, ‘পাঞ্জাবীওয়ালা’ ও ‘৫১বর্তী’ উল্লেখযোগ্য।

চলচ্চিত্রে অভিনয় করেও হইচই ফেলে দেন ফজলুর রহমান বাবু। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘মনপুরা’, ‘বিহঙ্গ’, ‘স্বপ্নডানায়’, ‘দারুচিনি দ্বীপ’, ‘শঙ্খনাদ’, ‘বৃত্তের বাইরে’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘অজ্ঞাতনামা’, ‘ঢাকা ড্রিমস’। চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া আরও নানা পুরস্কার ও সম্মননা পেয়েছেন তিনি।

এমএমএফ/আরএমডি/এএসএম

আরও পড়ুন