ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

কলকাতার ‘রাত দখল’ ঢাকায়, বাংলাদেশের ধর্ষণের বিচার চান তুষি

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১৬ আগস্ট ২০২৪

কলকাতার চিকিৎসক তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ ও নির্মমভাবে হত্যার প্রতিবাদ করতে শুরু করেছেন বাংলাদেশের মানুষ। ধর্ষণ-হত্যার প্রতিবাদে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে ডাকা সমাবেশে আসার আহ্বান জানিয়েছেন ‘হাওয়া’র নায়িকা নাজিফা তুষি। সাম্প্রতিক গণ-অভ্যুত্থান পূর্ববর্তী বাংলাদেশে অতীতের প্রতিটি ধর্ষণের বিচার দাবি করেছেন তিনি।

আজ (১৬ আগস্ট) শুক্রবার কলকাতার আদলে ‘রাত দখল’ কর্মসূচি ডেকেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শহরের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জানা গেছে আজ রাত ৯টা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত মেয়েরা অবস্থান নেবেন সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য চত্বরে। এই সংহতি সমাবেশে হাজির হওয়ার আহ্বান জানিয়ে ফেসবুকে নাজিফা তুষি লিখেছেন, ‘গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশে পূর্বের প্রতিটি ধর্ষণ মামলার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে এবং কলকাতার আরজি কর হাসপাতালে ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে চলমান প্রতিবাদের সংহতি।’

এই সংহতি সমাবেশ প্রসঙ্গে আয়োজকদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নুজিয়া হাসিন বলেন, ‘কলকাতার আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া ধর্ষণ ও হত্যার প্রতিবাদে তাদের সঙ্গে সংহতি জানাতে আমাদের এই আয়োজন। পাশাপাশি আমাদের দেশে ঘটে যাওয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডগুলোর দ্রুত বিচার দাবি করবো আমরা। মুনিয়া ও তনু হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার আমরা এখনও পাইনি।’

গণ-অভ্যুত্থান পরবর্তী এই সময়ে এ রকম কর্মসূচি নিরাপদ হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা যথেষ্ট নিরাপত্তা নিয়ে ক্যাম্পাসেই অবস্থান করছি। দিন বা রাতে কোনো কর্মসূচিতে মেয়েদের যাতে অন্যের কাছে নিরাপত্তা চাইতে না হয়, সেটাও আমাদের এই কর্মসূচির একটি উদ্দেশ্য।’

আরও পড়ুন:

গত ৯ আগস্ট শুক্রবার সকালে কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজের চার তলার সেমিনার হল থেকে কর্তব্যরত এক নারী চিকিৎসকের মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের প্রতিবেদনে জানা গেছে, ওই তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ ও পরে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তার শরীরের বিভিন্ন স্থানে ক্ষতচিহ্ন পাওয়া গেছে। দুই চোখ থেকে রক্ত ঝরতে দেখা গেছে।

চিকিৎসক তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ ও নির্মমভাবে হত্যার প্রতিবাদের ভারতজুড়ে ছড়িয়ে পড়তে আন্দোলন। ধর্ষণ ও খুনের ঘটনায় সাধারণ মানুষের পাশাপাশি প্রতিবাদ করেছেন টালিউডের বলিউডের তারকারা। প্রতিবাদে উত্তাল ভারতের শীর্ষ এ চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। আরজি কর-কাণ্ডে সরব বিজেপির সাংসদ ও বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত, অভিনেত্রী স্বরা ভাস্কর। খুন হওয়া তরুণীর প্রতি সমবেদনা জানিয়েছেন তারা। এমন ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করেছেন।

কলকাতার ‘রাত দখল’ ঢাকায়, বাংলাদেশের ধর্ষণের বিচার চান তুষিনাজিফা তুষি। ছবি: অভিনেত্রীর ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

দেশে অন্যায়ের প্রতিবাদ ও সঙ্গত সব আন্দোলনে সামাজিক মাধ্যমে সরব থাকেন নাজিফা তুষি। কখনও কখনও পথেও নামতে দেখা যায় এই অভিনেত্রীকে।

সর্বশেষ ২০২২ সালে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ সিনেমায় গুলতি চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন তুষি। শিগগিরই নতুন সিনেমায় দেখা যাবে তাকে। এরই মধ্যে কয়েকটি ওয়েব ফিল্ম ও সিনেমার প্রস্তুতি সম্পন্ন করেছেন এই ঢালিউড অভিনেত্রী।

২০১৪ সালে লাক্স-চ্যানেল আই সুন্দরী প্রতিযোগিতায় রানার্সআপ হয়ে বিনোদন অঙ্গনে যাত্রা করেন নাজিফা তুষি। ২০১৬ সালে রেদওয়ান রনির ‘আইসক্রিম’ দিয়ে তার অভিষেক হয়। দীর্ঘ বিরতির পর ‘নেটওয়ার্কের বাইরে’ ওয়েব ফিল্মে অভিনয় করেও প্রশংসিত হন তুষি।

এমআই/আরএমডি/এমএস

আরও পড়ুন