ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বড় স্বপ্ন নিয়ে বানানো ছোটছবি, লড়বে আন্তর্জাতিক উৎসবে

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৪ আগস্ট ২০২৪

অনেক বড় স্বপ্ন নিয়ে বানানো হয়েছে একটি ছোটছবি। নির্মাতার স্বপ্ন, এই ছবি লড়বে আন্তর্জাতিক উৎসবে। তরুণ নির্মাতা জায়েদ সিদ্দিকীর সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। তার বানানো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’ লড়বে শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে।

প্রয়াত কথাসাহিত্যিক শহীদুল জহিরের ছোটগল্প ‘তোরাব সেখ’ এই সিনেমার অনুপ্রেরণা। সেখানে দেখা যাবে তোরাব সেখ নামের এক প্রবীণের অস্তিত্ব সংকটের গল্প। তিনি পরিবারের অন্য সদস্যদের ওপর নির্ভরশীল। উপার্জন না করায় সংসারে নিজেকে তিনি অপ্রয়োজনীয় মনে করেন। তাকে না জানিয়ে তার মেয়ের বিয়ে দেওয়ায় তিনি অপমানিত বোধ করেন। একপর্যায়ে তিনি সিদ্ধান্ত নেন, যে দিকে দুচোখ যায় চলে যাবেন। তার চলে যাওয়ার পর সংসারের অন্য সদস্যরা তার কাঙ্ক্ষিত অস্তিত্ব অনুভব করে। নির্মাতা জায়েদ সিদ্দিকী বলেন, ‘আমাদের সমাজে বয়স্কদের যে অবহেলা করা হয়, এতে তাদের মধ্যে অসহায়ত্ব তৈরি হয়। আমাদের সিনেমায় সেটাই দেখানো হয়েছে।’

‘দাঁড়কাক’ দেখানো হবে তিনটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। অস্ট্রেলিয়ার পঞ্চদশ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন, ভারতের দশম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং যুক্তরাষ্ট্রের ত্রয়োদশ ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে। এর মধ্যে ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্নে নির্বাচিত ১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের অন্যতম ‘দাঁড়কাক’ ১৫ থেকে ৩০ আগস্ট উৎসবের অনলাইন প্ল্যাটফর্মে দেখতে পাবেন শুধু অস্ট্রেলিয়ার দর্শকেরা। ভারতের শিমলায় গেইটি থিয়েটার কমপ্লেক্সে ১৬ থেকে ১৮ আগস্ট অনুষ্ঠিত হবে শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানে সেরা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে ‘দাঁড়কাক’। এ ছাড়া সেরা স্বল্পদৈর্ঘ্য জুরি এবং অডিয়েন্স অ্যাওয়ার্ডের জন্য ছবিটি প্রতিদ্বন্দ্বিতা করবে ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে, যে উৎসব ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে।

পরিচালক জানান, এখন পর্যন্ত সাতটি দেশের ৯টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে ‘দাঁড়কাক’। ওপরের উৎসবগুলো ছাড়াও সেই তালিকায় আছে ১৭তম বাংলাদেশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব, বার্লিনের ১২তম ইন্দো-জার্মান ফিল্ম উইক, কলকাতার সপ্তম দক্ষিণ এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব এবং ভারতের রাউন্ড দ্য ফ্রেম ফিল্ম কম্পিটিশন।

‘দাঁড়কাক’ ছবিতে তোরাব সেখ চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। এ ছাড়া আরও অভিনয় করেছেন আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা, এ বি এম সাঈদুল হক, জেরিন আক্তার শিমুল, আখলাকুজ্জামান খান প্রমুখ।

এমআই/আরএমডি/এএসএম

আরও পড়ুন